প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :  ডিম সবসময়ই পছন্দের তালিকায় থাকে। বেশিরভাগ মানুষই তাঁদের খাবারের তালিকায় রোজ ডিম রাখেন। সারাদিনে কোনো না কোনো সময়ে ডিম খাওয়া শরীরের পক্ষে খুবই উপকারী, জানাচ্ছেন চিকিৎসকরাই। গবেষণায় প্রমাণিত হয়েছে যে, ডিম স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী একটি উপাদান। শরীরের অনেক ঘাটতি পূরণ করে ডিম। শুধু তাই নয়, গবেষকরা এমনও জানাচ্ছেন যে, হৃদরোগ কিংবা কোলেস্টেরলের সমস্যার সঙ্গে ডিম খাওয়া বা, না খাওয়ার কোনো সম্পর্ক নেই।

বহু মানুষেরই ধারণা রয়েছে যে, ডিম খেলে রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এই প্রসঙ্গে নিউট্রিশনিস্টরা জানাচ্ছেন, রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়ায় স্যাচুরেটেড এবং ট্রান্স ফ্যাট (অপকারী ফ্যাট)। ডিমে স্যাচুরেটেড ফ্যাট খুবই কম পরিমান থাকে। তাই, ডিম থেকে শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়ার কোনো সম্ভাবনাই নেই। পাশাপাশি তাঁরা এমনও জানাচ্ছেন যে, একজন সুস্থ মানুষ একদিনে ৩টি ডিম খেতেই পারেন। ডিম খাওয়ার সঙ্গে হৃদরোগের কোনো যোগাযোগ নেই।

সম্প্রতি ডিম নিয়ে কিছুসংখ্যক মানুষের মধ্যে একটা সংশয় দেখা দিয়েছে। বাজারে ব্রাউন এবং সাদা দু’প্রকারের ডিম পাওয়া যায়। কোন ডিম বেশি উপকারী, তা নিয়ে একটা সংশয় তৈরি হয়েছে। গবেষকরা জানাচ্ছেন, মুরগির খাদ্যাভ্যাসের কারণেই ডিমের খোলার রং আলাদা হয়। তাই, ব্রাউন হোক কিংবা সাদা, দু’প্রকারের ডিমই সমান উপকারী। তাই চিন্তা না করে ডিম খান। যেকোনো রঙের।

এই বিভাগের আরো খবর :

প্রতিপক্ষের সঙ্গে বাড়াবাড়ি না -কাদের
জন্মনিরোধক ব্যবহারের ভুলে কনডম থেকে হতে পারে যে রোগ
মধুর রয়েছে বহু উপকার
বিনামূল্যে ট্যাবলেট পিসি পাচ্ছেন নিউ ইয়র্কের ৫১ হাজার কয়েদি
পশ্চিম গোলার্ধে দেখা যাবে বিরল পূর্ণ চাঁদ
এবার বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষার প্রশ্ন ফাঁস
নীলফামারীতে প্রায় সাড়ে ২২হাজার খুদে কবিদের সমাবেশ অনুষ্ঠিত
দিনাজপুরে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে ভ্যানচালক খুন
'ইরানকে কাবু করতে ৪০ বছর ধরে ষড়যন্ত্র চলছে'
নাফ নদীতে গোসল করতে গিয়ে রোহিঙ্গা শিশুর মৃত্যু
রান বন্যার ম্যাচে ৫ ফিফটি, রেকর্ড বুকে ভারত-নিউজিল্যান্ড
স্বামী বিদেশে থাকলে ইসলামের দৃষ্টিতে স্ত্রীর করণীয় কি জানেন?
৪ শিক্ষার্থীর পরিবারকে এক লাখ করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ
‘বীর মুক্তিযোদ্ধা এম আলী ফাউন্ডেশন’র উদ্যোগে শীতবস্ত্র বিতরণ
আমরা প্রজা নই, আমরা নাগরিক : ড. কামাল