প্রথমবার্তা,প্রতিবেদকঃ    রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত হলে এটি বৈশ্বিক সমস্যা হিসেবে আবির্ভূত হতে পারে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রীর দফতরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মিয়ানমারবিষয়ক বিশেষ দূত বব রের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন।

 

 

 

 

রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধানের দাবি জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত হলে এ অঞ্চলে অনিশ্চয়তা ও অস্থিতিশীলতা দেখা দিতে পারে।তবে এটি শুধু মিয়ানামার ও বাংলাদেশের জন্য নয়; বরং এ অঞ্চলের অন্যান্য দেশের জন্যও সমস্যার কারণ হতে পারে। ফলে এটি বৈশ্বিক সমস্যা হিসেবে আবির্ভূত হতে পারে।তিনি বলেন, মিয়ানমারের রাখাইনে এখনও অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। আর এ কারণেই সেখান থেকে এখনও লোকজন পালিয়ে বাংলাদেশে আসছে। তবে এসব সমস্যার দ্রুত সমাধান হওয়া দরকার।

 

 

 

 

 

 

এ সময় বব রে বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধানে আমাদের অনেক কিছু করতে হবে এবং কার্যকরী পদক্ষেপ নিতে হবে। আমরা বিশ্বাস করি, নিরাপত্তা ও রাজনৈতিক অধিকারসহ রোহিঙ্গাদের প্রত্যাবাসন অবশ্যই জরুরি।এ ছাড়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেও জেনেছি, তারা তাদের নিজ বাসভূমিতে ফিরতে চায়। তবে অবশ্যই তাদের সে বিষয়ে নিরাপত্তা দিতে হবে, বলেন তিনি।রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়ে বব রে বলেন, তাদের ফেরত পাঠানোর জন্য আলোচনা চলমান রয়েছে। তবে সফল হয় কিনা বলতে পারছি না।এর আগে পাঁচ দিনের সফরে শুক্রবার বাংলাদেশে আসেন বব রে।

এই বিভাগের আরো খবর :

আফগানিস্তানে আত্মঘাতী হামলা: নিহত ১
একশ রানও করতে পারল না তারকাবহুল কুমিল্লা!
শুধু একটি শর্তে বিয়ে করতে রাজি হয়েছিলেন নিতা আম্বানি!
আন্তর্জাতিক নারী দিবস উদযাপন আলোচনা সভা
'খালেদা জিয়ার আইনজীবীরা যথাযথ আইনি প্রক্রিয়ায় যায়নি'
অর্ধগলিত প্রাণিদেহ আবাসিক হলের পানিতে
দিনাজপুরে ইয়াবাসহ গ্রেপ্তার ‌১
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-৫ সদর আসনের সংসদ সদস্য প্রার্থীরা ‘জনতার মুখোমুখি’ অনুষ্ঠান
চেলসিতেই ভবিষ্যৎ দেখছেন উইলিয়ান
মহাশূন্যে মহাকাশযানে পুরো একটি বছর কাটাতে কেমন লাগে?
কেমন আছেন এক সময়ের হিট নায়িকা আয়েশা?
আপস করতে জানেন না খালেদা জিয়া: গয়েশ্বর
আত্রাইয়ে শীতকে উপেক্ষা করে চলছে নৌকার পক্ষে প্রচার-প্রচারনা
স্কুলের দেয়াল জুড়ে বাংলার ইতিহাস
কান্নায় ভেঙে পড়লেন স্মিথ (ভিডিও)