প্রথমবার্তা,প্রতিবেদকঃ   একুশ মানেই বাঙ্গালীর অহংকার। বাঙ্গালী জাতি বিশ্বদরবারে আজকের এই অবস্থানে আসার পেছনে এই একুশই ছিল প্রথম প্রেরণা। আজ ২১/০২/২০১৯ইং তারিখ রোজ বৃহস্পতিবার ২১শে ফেব্রæয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস – ২০১৯ উপলক্ষে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান জনাব শামীম আহমদ এর নের্তৃতে সিলেটের চৌহাট্টাস্ত কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

 

 

 

 

প্রভাতফেরীটি সকাল ৮:৩০ ঘটিকায় সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস থেকে শুরু করে মেডিকেল রোড ও রিকাবীবাজার পয়েন্ট প্রদক্ষিণ করত: কেন্দ্রীয় শহীদ মিনারে উপস্থিত হয়ে পুষ্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে শেষ হয়। এর আগে সূর্য্যদয়ের সাথে সাথে প্রত্যুষে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে জাতীয় পতাকা অর্ধনমিত করণ ও কালো পতাকা উত্তোলন এবং কালো ব্যাজ ধারণ করা হয়।

 

 

 

 

এরপর সকাল ১০:৩০ ঘটিকায় বিশ্ববিদ্যালয় হলরুমে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহবায়ক বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ঋষি কেশ ঘোষ এর সভাপতিত্বে এবং সদস্য সচিব উপগ্রন্থাগারিক মো: মোস্তফা কামাল এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান জনাব শামীম আহমদ।

 

 

 

 

তিনি তার বক্তব্যে, নিজের ভাষার প্রতি, নিজের সংস্কৃতির প্রতি, নিজের কৃষ্ঠির প্রতি কতটুকু আবেগ থাকলে চুড়ান্ত বলিদান দিতে হবে জেনেও শুধুমাত্র ভাষার জন্য মিছিল নিয়ে ঝাপিয়ে পড়াব ীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। পৃথিবীতে বিভিন্ন ভাষা অবলুপ্তির পথে থাকলে ও বাংলা ভাষা সম্প্রসারন হচ্ছে আর তা ৫২’র শহীদদের আত্মত্যাগের বিনিময়েই সম্ভব হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক মো: মনির উদ্দিন, মানবিক অনুষদের ডিন প্রফেসর সৈয়দ মুয়ীজুর রহমান, রেজিস্ট্রার নসরত আফজা চৌধুরী, প্রশাসন ও জনসংযোগ পরিচালক মো: তারেক উদ্দিন তাজ।

 

 

 

এসময় আর বক্তব্য রাখেন অর্থ পরিচালক সুশান্ত আচার্য, আইন বিভাগের বিভাগীয় প্রধান হুমায়ুন কবির, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ও প্রক্টর আবু ছয়ীদ মোহাম্মদ আব্দুল্লাহ, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান মো: খালেদ হোসাইন, ইংরেজী বিভাগের বিভাগীয় প্রধান জাকারিয়া হাবিব, শিক্ষার্থীদের পক্ষ থেকে ইংরেজী বিভাগের শিক্ষার্থী রেজাউল করিম, ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী শুভ্র জ্যোতি সরকার, আইন বিভাগের শিক্ষার্থী জোবায়ের আহমদ এবং সি.এস.ই বিভাগের শিক্ষার্থী মো: ইহসানুল হক হ্নদস।
উক্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং সাধারন ছাত্র/ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

 

 

 

আলোচনা অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সেকশন অফিসার শরীফ উদ্দিন আহমদ চৌধুরী এবং পবিত্র গীতা পাঠ করেন সেকশন অফিসার সুবিনয় আচার্য্য। আলোচনা অনুষ্ঠান শেষে ৫২’র ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশত্মবোধক বিভিন্ন গান দিয়ে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।