প্রথমবার্তা, প্রতিবেদক:   মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডের সাজার বিরুদ্ধে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলাম ও সাবেক কৃষি প্রতিমন্ত্রী জাতীয় পার্টির নেতা সৈয়দ মোহাম্মদ কায়সারের করা আপিলের ওপর কবে শুনানি হবে এ বিষয়ে আজ বুধবার আদেশ দেবেন আপিল বিভাগ। আপিল বিভাগের আজকের কার্যতালিকার এক ও দুই নম্বরে এ দুটি মামলা রাখা হয়েছে।

 

 

 

 

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, এ দুটি মামলায় শুনানির দিন ধার্যের জন্য তালিকায় এসেছে। আপিল বিভাগ শুনানির দিন ধার্য করবেন। এখন থেকে নিয়মিতভাবে একটি একটি করে মামলা শুনানি হবে। তবে এ টি এম আজহারের আইনজীবী অ্যাডভোকেট শিশির মো. মনির বলেন, কেন মামলা তালিকায় এসেছে তা জানি না। আগামীকাল (বুধবার) সকালে আদালতে গিয়ে জানতে হবে।

 

 

 

 

 

একাত্তরে স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত গণহত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধে এ দুজনকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ২০১৪ সালের ৩০ ডিসেম্বর এক রায়ে এ টি এম আজহারকে মৃত্যুদণ্ড দেন ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি আপিল করেন আজহার। এ মামলায় ট্রাইব্যুনালের আদেশে ২০১২ সালের ২২ আগস্ট আজহারকে গ্রেপ্তারের পর থেকে তিনি কারাবন্দি।

 

 

 

 

 

অন্যদিকে ২০১৪ সালের ২৩ ডিসেম্বর এক রায়ে কায়সারকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এ রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ১৯ জানুয়ারি আপিল করেন কায়সার। ২০১৩ সালের ২১ মে রাজধানীর অ্যাপোলো হাসপাতাল থেকে গ্রেপ্তার করা হয়। এরপর ওই বছরের ৫ আগস্ট শর্তসাপেক্ষে জামিন পেয়ে ঢাকায় ছেলের বাসায় ছিলেন কায়সার। তবে রায়ের পর থেকে তিনি কারাবন্দি।