প্রথমবার্তা, প্রতিবেদক:   বাংলাদেশের কিছু মানুষ এখনও কুসংস্কারে বিশ্বাসী। যার ফলে তারা কিছু কিছু সময় ভণ্ড বাবা, দরবেশ, ভণ্ড হুজুর টাইপের লোকগুলোকে অন্ধবিশ্বাস করে থাকেন। যার ফল হয় ভয়াবহ।সম্প্রতি ঘটে যাওয়া এমনই কিছু ঘটনার আলোকপাত করলে এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

 

 

 

 

 

১. ফেনীর সোনাগাজীতে আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফির ওপর যৌন নিপীড়ন চালায় মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলা। এ ঘটনায় মামলা হওয়ায় নুসরাতকে পুড়িয়ে মারা হলো।

 

 

 

 

২. গত বছরের ১৫ জুলাই মাসে সিলেটে ৮ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার হন এক মসজিদের ইমাম। তার নাম হাফিজ হাসান আহমদ ওরফে আলী হোসেন (২৫)।

 

 

 

 

৩. চলতি মাসের গত ১০ এপ্রিল রাতে চট্টগ্রামের অক্সিজেন এলাকার কওমি মাদ্রাসায় নির্যাতন পরবর্তী এক ছাত্রকে হত্যা করে ফাঁসিতে ঝুলিয়ে রাখার অভিযোগ পাওয়া গেছে। নিহত ছাত্রের পরিবারের অভিযোগ তাদের ছেলেকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।অক্সিজেন এলাকার কুয়াইশ সংযোগ সড়কে ওমর ফারুক আল ইসলামীয়া মাদ্রাসা ও এতিমখানার মসজিদে ঘটনাটি ঘটে। বুধবার রাত ১১টার সময় খবর পেয়ে মাদ্রাসার হেফজ বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থী হাবিবুর রহমান (১২) নামে এক ছাত্রের ঝুলন্ত অবস্থায় লাশটি উদ্ধার করে পুলিশ।

 

 

 

 

মাদ্রাসায় ছাত্র বলাৎকারের ঘটনা ঘটে প্রায়ই। খবরের কাগজে হয়তো শত শত ঘটনার মধ্যে একটা বা দুটো ঘটনা ছাপা হয়, বাকিগুলোর কথা আমরা জানতেও পারি না। কিছু হয়তো আপোষ মীমাংসা করা হয়, কিছু ঘটনা ধামাচাপা দেয়া হয়।এরাই আবার ধর্ষণের ঘটনায় নারীর পোশাকের দোষ দেয়, এরা বলে, মিষ্টি খোলা রাখলে মাছি তো বসবেই!

 

 

 

 

৪. পরিমলের কথা মনে আছে? কিংবা কুষ্টিয়ার পান্না মাস্টার? দুটো ঘটনাতেই ছাত্রী ধর্ষণের সঙ্গে যুক্ত ছিল স্কুলের দুই শিক্ষক। দুই জায়গাতেই স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা আন্দোলন করেছে, বিচারের দাবি তুলেছে। আর সোনাগাজীর মাদ্রাসায় আমরা কি দেখলাম? এখানে উল্টো ধর্ষক-নিপীড়ক অধ্যক্ষের মুক্তি দাবী করে মিছিল হয়েছে! এই জানোয়ারটার নামের আগে ‘সম্মানীত’ বিশেষণ বসেছে ব্যানারে! যারা মিছিলে অংশগ্রহণ করেছে, এরা কি মানুষ?

 

 

 

 

এ রকম ন্যাক্কারজনক একটা ঘটনা ঘটে গেল, চারদিনে দেখলাম না কোন মাদ্রাসার পক্ষ থেকে একটা বিবৃতি আসতে, উল্টো সোনাগাজীতে নুসরাতের ওপর হামলার বিচার চেয়ে মানববন্ধন যাতে না করা হয়, সেই চেষ্টা করেছে স্থানীয় কিছু প্রভাবশালী!এ কারণে বলা যায, যেভাবেই হোক ‘পরিবর্তন দরকার’।