প্রথমবার্তা, প্রতিবেদক:হজযাত্রী প্রতিস্থাপনের জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে ২৩ মে থেকে ৩ জুন পর্যন্ত সময়ের মধ্যে হজযাত্রী প্রতিস্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে। নিবন্ধিত কোনো হজযাত্রীর যদি মৃত্যু হয় বা গুরুতর কোনো কারণে হজে যেতে সক্ষম না হন তাহলে এর আওতায় অন্য কাউকে সে স্থানে নেওয়া যাবে।আজ বুধবার মন্ত্রণালয়ের সহকারী সচিব এসএম মনিরুজ্জামান স্বাক্ষরিত এ জরুরি বিজ্ঞপ্তি জারি করা হয়।

 

 

 

 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি বছর হজ কার্যক্রমে অংশগ্রহণকারী সব এজেন্সির অবগতির জন্য জানানো যাচ্ছে যে, জাতীয় হজ ও ওমরা নীতির আলোকে একটি হজ এজেন্সি নিবন্ধিত মোট হজযাত্রীর সর্বোচ্চ শতকরা ৫ ভাগ (মাহরামসহ) হজযাত্রী প্রতিস্থাপনের সুবিধা পাবে। এ লক্ষ্যে ২৩ মে থেকে ৩ জুন পর্যন্ত সময়ের মধ্যে হজযাত্রী প্রতিস্থাপনের নিমিত্তে কতিপয় কার্যাদি সম্পন্ন করতে সংশ্লিষ্ট সব এজেন্সিকে অনুরোধ করা হলো।

 

 

 

 

করণীয় কাজের মধ্যে রয়েছে- ১. হজ এজেন্সির নিজস্ব প্যাডে পরিচালক, হজ অফিস, আশকোনা, ঢাকা বরাবর সংশ্লিষ্ট এজেন্সিকে আবেদন করতে হবে এবং একই সঙ্গে হার্ডকপির পাশাপাশি অনলাইনে তথ্য ইনপুট নিশ্চিত করতে হবে।

 

 

 

 

 

২. আবেদনের সঙ্গে প্রতিস্থাপনযোগ্য হজযাত্রীর গুরুতর অসুস্থতা ও মৃত্যুজনিত কারণে হজ পালন করতে পারবেন না মর্মে উপযুক্ত চিকিৎসকের সনদ দাখিল করতে হবে।

 

 

 

 

 

৩. ২০১৯ সালের হজ কার্যক্রমে অংশগ্রহণকারী হজ এজেন্সির যেসব নিবন্ধিত হজযাত্রী মৃত্যু বা গুরুতর অসুস্থতাজনিত কারণে এ বছর হজে যেতে পারছেন না সেসব হজযাত্রীর সংখ্যা আগামী ২৬ মে সকাল ১০টার মধ্যে হজ ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেমে প্রোফাইলের ‘উইল নট পারফর্ম’ নির্বাচন করতে হবে।

এই বিভাগের আরো খবর :

গোকর্ণ বাজারের সরকারী ফেরিফেরিভূক্ত প্লটের লীজকৃত ব্যবসায়ীদের মাঝে দখল হস্তান্তর
আশরাফের অভাব পূরণে মেয়ে, না অন্য কেউ?
‘বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলেন জিয়াউর রহমান’
চার মূলনীতিতে দৃঢ় অবস্থানই উত্তরণের চাবিকাঠি : তথ্যমন্ত্রী
ফের ড্যান্সে নেট দুনিয়ায় ঝড় তুললেন সুমনা (ভিডিওসহ)
নির্জন জাবিতে নিঃশব্দে এলেন তারা
সাংবাদিক আহত শার্শায় সড়ক দুর্ঘটনায় সাংবাদিকের স্ত্রী নিহত
গ্রাম ছাড়বেন মুসলিমরা মোদি ফিরলেই
সালাউদ্দিনকে গণসংযোগে বাধা, বাবলার বিশাল মিছিল
প্রখ্যাত কারী মুহাম্মাদ ইউসুফের ইন্তেকাল
ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ কাজ চলছে
মেয়েকে বাঁচাতে বাবার আকুতি
বস্তা বস্তা পঁচা পেঁয়াজ ময়লার ভাগাড়ে!
২ মাস আগের মেয়াদ উত্তীর্ণ মশলা নামিদামি রেস্টুরেন্টে ব্যবহার হচ্ছে