প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :  শরীরে ডায়াবেটিস বা কোলেস্টেরল খুব নিঃশব্দে জায়গা করে নেয়। কখন যে এটি আপনার শরীরে স্থান করে নেবে, তা টেরই পাওয়া যাবে না। প্রধানত বিপাকের সমস্যা থেকে এটির উদ্ভব। শরীরচর্চার মাধ্যমে এটিকে অনেকটা নিয়ন্ত্রণে রাখা যায়।

মনে রাখতে হবে ডায়াবেটিস হওয়ার কোনো বয়স নেই। যেকোনো বয়সে এটি হতে পারে। সাধারণত অল্প বয়সে টাইপ-১ ডায়াবেটিস হয়, আর বেশি বয়সে টাইপ-২। খুব স্বাভাবিকভাবে টাইপ-১-এর তুলনায় টাইপ-২ ডায়াবেটিস কঠিন। ব্যায়ামটা টাইপ টু-এর জন্য বেশিই করতে হবে। আগের দিন আমরা টাইপ-১-এর উপযোগী ব্যায়াম সম্পর্কে জেনেছি। টাইপ-২-এর জন্য উপযুক্ত ব্যায়ামগুলো সম্পর্কে আজ জানব।

হরিজনটাল পুল-আপ : এ অনুশীলনের জন্য আপনার চেয়ে একটু বেশি উচ্চতায় স্থায়ীভাবে লাগানো একটি লোহার রড প্রয়োজন হবে। কাঁধের প্রস্থের তুলনায় দুই হাতের মাঝে বেশি ফাঁকা রেখে দুই হাতে রডটি ধরতে হবে। প্রথমে মাটিতে পা টানটান করে নিজেকে ওপরে তুলে বুকটা রডের কাছে নিতে হবে। এভাবে কয়েকবার করার পর অনুশীলনটি সহজ হয়ে যাবে। তখন পা শূন্যে রেখে অনুশীলনটি করতে হবে।

ওভারহেড স্টেপ-আপ : দেড় ফুট উচ্চতার একটি টুল প্রয়োজন হবে এ অনুশীলনে। একটি ডাম্বেল দুই হাতে মাথার ওপর উঁচুতে ধরে টুলের ওপর ডান পা তুলে দিন। কিছু সময় পর ডান পা নামিয়ে বাঁ পা টুলের ওপর রাখুন। এভাবে ১৫ থেকে ২০ বার করতে হবে। তবে খেয়াল রাখতে হবে, এ সময় যেন পিঠ টানটান থাকে।

ডাম্বেল সুইং : দুই হাতে ডাম্বেল ধরে দুই হাঁটু একটু বাঁকিয়ে সামনে ঝুঁকে দাঁড়াতে হবে। এবার ডাম্বেল নিচ থেকে কাঁধের উচ্চতা পর্যন্ত উঠিয়ে আবার নামাতে হবে। এভাবে ১২ থেকে ১৫ বার করুন।

এই বিভাগের আরো খবর :

অস্ত্র তৈরিতে বিশ্বের অনুমোদনের অপেক্ষা করবে না ইরান
পদত্যাগ করলেন এইচপি কোচ সায়মন হেলমট
অসুস্থ মাকে ছাদ থেকে ফেলে খুন করলেন অধ্যাপক!
যেমন চলছে মিথিলার জীবন
‘এত বেতন পৃথিবীর কোথাও বাড়েনি’
পেশাদার আলোকচিত্রীদের ডাক পড়ছে সন্তান প্রসবের দৃশ্য ধারণে
৯০০ আইএস সদস্যের আত্মসমর্পণ, পাকিস্তানি ও ভারতীয়সহ
ম্যাচ সাকিব-তামিমের.....
নিষেধাজ্ঞা প্রত্যাহারে উত্তর কোরিয়ার কার্যকর পদক্ষেপ চান মুন
বাঁশখালীতে আ’লীগের সঙ্গে সংঘর্ষে জাতীয় পার্টির কর্মী নিহত
মাশরাফির ফোন ডিসিকে, ধান কিনুন কৃষকদের.....
“প্রশ্নপত্র ফাঁস প্রশাসনিক ব্যার্থতা”
'আইসিটি ব্যবহারে ৭৫ শতাংশ দুর্নীতি প্রতিরোধ করা যায়'
ব্যাংকে নিয়োগ পরীক্ষা নিয়ে বিতর্ক, জরুরি সভা ডেকেছে বিএসসি
জনগণের স্বার্থের পক্ষে কাজ করুন: সেনাবাহিনীকে ফখরুল