প্রথমবার্তা, প্রতিবেদক:    লিচু খাওয়ার পর প্রাণঘাতী মস্তিষ্কের রোগে আক্রান্ত হয়ে ভারতে অন্তত ৫৩ শিশু নিহত হয়েছে। গত দশ দিনে ভারতের উত্তরাঞ্চলে এ ঘটনা ঘটে।

 

 

 

 

 

দেশটির বিহার প্রদেশের মুজাফফরপুর জেলার দুটি হাসপাতালে ওই ৫৩ শিশুর প্রাণহানি ঘটে। রাজ্যের কর্মকর্তারা বলেছেন, লিচু উৎপাদনের জন্য দেশটির এ রাজ্য বিখ্যাত।

 

 

 

 

 

বিহারের জ্যেষ্ঠ স্বাস্থ্য কর্মকর্তা অশোক কুমার সিং বলেন, নিহত প্রত্যেক শিশুর মস্তিষ্কে অ্যাকিউট এনসেফালিটিস সিনড্রোমের (এইএস) উপস্থিতি পাওয়া গেছে। তবে নিহত শিশুদের অধিকাংশের রক্তে হঠাৎ করেই গ্লুকোজের পরিমাণ কমে যায়।

 

 

 

 

 

তিনি বলেন, দিনের মধ্যে তাপমাত্রা অধিকাংশ সময় ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর থাকায় শিশুদের বাড়তি যত্ন নেয়ার জন্য জনগণকে পরামর্শ দেয়া হয়েছে। ইতোমধ্যে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। একই ধরনের অসুস্থতা নিয়ে আরো ৪০ শিশুকে হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছে।

 

 

 

 

 

বিহারের শ্রীকৃষ্ণ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের প্রধান মেডিকেল কর্মকর্তা এস পি সিং বলেন, আমরা এই শিশুদের বাঁচাতে সর্বোচ্চ চেষ্টা করছি।

 

 

 

 

১৯৯৫ সালের পর থেকেই বিহার মুজাফফরপুর এবং পার্শ্ববর্তী কিছু জেলায় লিচু মৌসুমের সময় এ ধরনের প্রাণঘাতী রোগের বিস্তার ঘটে। স্থানীয়রা এই রোগকে ‘চামকি বুখার’ বলে দাবি করেন। ২০১৪ সালে এই রোগে আক্রান্ত হয়ে বিহারে অন্তত ১৫০ জনের প্রাণহানি ঘটে।

 

 

 

 

 

 

২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের একদল গবেষক বলে, লিচুতে বিষাক্ত একটি পদার্থের সঙ্গে মস্তিষ্কের রোগের সংশ্লিষ্টতা থাকতে পারে। গত বছর লিচু খাওয়ার পর ভারতে কমপক্ষে ৪০ জন নিহত হয়। বাংলাদেশ এবং ভিয়েতনামের লিচু উৎপাদনশীল কিছু অঞ্চলেও একই ধরনের প্রাণহানির খবর অতীতে পাওয়া গেছে।

এই বিভাগের আরো খবর :

স্বামী-স্ত্রী যখন যমজ ভাই-বোন!
পল্লী বিদ্যুতের পাঁচ কর্মকর্তা-কর্মচারী সাময়িক বরখাস্ত
খালেদার জামিন স্থগিতের প্রতিবাদে মাগুরায় বিএনপির মিছিল, সমাবেশ
খালেদাকে জেল কোড অনুযায়ী চিকিৎসা দেওয়া হচ্ছে : কাদের
ডিএমপির মাসিক অপরাধ সভা জঙ্গিবাদ ও মাদক এখনও বড় সমস্যা : ডিএমপি কমিশনার
মালয়েশিয়ার শ্রমবাজারে পদ্ধতিগত পরিবর্তন আসতে পারে : প্রবাসী কল্যাণমন্ত্রী
বলিউডের আলোচিত ১১টি পরকীয়া সম্পর্ক
রায়ের পর মোদিকেই দায়ী করলেন লালুপ্রসাদ
যার কথায় বোলিং অনুশীলন শুরু করেছেন অপু নতুন উদ্যমে
ইরানের কঠোর সতর্কবার্তা ব্রিটিশ রাষ্ট্রদূতকে....
ডিভোর্সের প্রবণতা বেড়ে যাচ্ছে যে কারণে
অধিভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পরিচয়পত্র দেবে না ঢাবি
প্রধানমন্ত্রীর একক উদ্যোগে পদ্মা সেতুর সাফল্য দৃশ্যমান
ধড়কের সেটে জাহ্নবী
আমরাতো মানুষ না, যে পারে সে আমাদের গায়ে হাত তোলে