প্রথমবার্তা, প্রতিবেদক:ভারতীয় সেনাবাহিনীতে নজির সৃষ্টি করেছেন ক্যাপ্টেন কল্পনা কুণ্ডু। হিমালয়ের বিপদসঙ্কুল এলাকায় টহলদারিতে যোগ দিয়েছেন এই নারী কর্মকর্তা। প্রতিকূল পরিবেশে এই ধরনের টহলদারি খুবই বিপজ্জনক। নারীদের পক্ষে তা খুবই চ্যালেঞ্জিং। তবু সেই চ্যালেঞ্জকেই গ্রহণ করেছেন কল্পনা।

 

 

দেশটির অরুণাচল প্রদেশের দুর্গম এলাকায় সেনাবাহিনীকে প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেওয়ার   দায়িত্ব দেওয়া হয়েছে কল্পনাকে। বৃহস্পতিবার অরুণাচলে চীন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় টহলদারিতে পাঠানো হয় কল্পনাকে।

 

 

 

সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০ জুন অরুণাচলে হিমালয়ের বিপদসঙ্কুল এলাকায় টহলদারিতে সেনাদের  চিকিৎসা সেবা দেওয়ার দায়িত্ব নিয়েছেন ক্যাপ্টেন কল্পনা কুণ্ডু। লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের এই অংশটি অত্যন্ত বিপদজনক।

 

 

 

ভারতীয় সেনাবাহিনীতে নারীদের সংখ্যা অত্যন্ত কম। মাত্র ৩.৮০ শতাংশ। ২০১৭ সালের একটি হিসেব অনুযায়ী, চিকিৎসা ক্ষেত্রের বাইরে ভারতীয় সেনাবাহিনীতে রয়েছেন ১৫৪৮ নারী কর্মকর্তা। আর মেডিক্যাল সার্ভিসে ৩৭৩০ জন।

 

 

 

সেনাবাহিনীতে নারীদের অংশগ্রহণের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আসে ২০১৯ সালের জানুয়ারিতে। সেনা কর্মকর্তা পদে নারীদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন। গত বছর বিমান বাহিনীতে এসেছেন তিন নারী ফাইটার পাইলট। এঁরা হলেন মোহনা সিং, অবনি চতুর্বেদী ও ভাবনা কান্ত। নৌবাহিনীতেও নিয়োগ করা হচ্ছে নারীদের।

এই বিভাগের আরো খবর :

ছাত্রলীগ করব না আর কোনোদিন
যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার
বলিউডে আসছেন অমিতাভের নাতি
বল টেম্পারিংয়ে ধরা: স্মিথ-ওয়ার্নারের পদত্যাগ!
মোবাইল ফোন ছিনতাই ও একজন সাহসী কনস্টেবল শামীম
রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা শুরু
রোজ কতটুকু লবণ খাবেন?
পুরুষের বন্ধ্যাত্ব রুখতে সঠিক ডায়েট
এমপিদের শপথের বৈধতা নিয়ে রিটের আদেশ ১৮ ফেব্রুয়ারি
টি-টোয়েন্টিতেও সেরা রশিদ খান; শীর্ষস্থান হারালেন সাকিব
আপনি কি সিঙ্গল? দোষ আপনার জিনের!
শৌচাগার থেকে দু'দিনের শিশুর মরদেহ উদ্ধার!
খুনি নূর চৌধুরীকে ফেরাতে বাংলাদেশের পক্ষে রায় দিলেন কানাডার আদালত
আলজাজিরাকে বর্ষসেরা সংবাদমাধ্যম নির্বাচন করেছে যুক্তরাষ্ট্র!
চীনের নতুন প্রতিরক্ষামন্ত্রী 'মিসাইল ম্যান' ওয়েই ফেংগি