প্রথমবার্তা, প্রতিবেদক:কলকাতায় আগামী মাসেই চালু হচ্ছে মেট্রোরেল। কলকাতার হাওড়া ময়দান থেকে শুরু হয়ে গঙ্গার তলা দিয়ে সেক্টর ফাইভ স্টেশন পর্যন্ত চলবে এই মেট্রোরেল।প্রথম পর্যায়ে যে পথটি মেট্রো যাতায়াত করবে সেই পথটুকুই মাটির ওপর। বাকি পথের পুরোটাই গেছে মাটির নিচ দিয়ে। সুভাষ সরোবরের কাছ থেকে মাটির নিচে ফুলবাগান স্টেশনে ঢুকে পড়বে মেট্রো।

 

 

মেট্রো রেলের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। প্রথম পর্যায়ে মেট্রো চলবে সেক্টর ফাইভ স্টেশন থেকে সল্টলেক স্টেডিয়াম স্টেশন পর্যন্ত। থামবে মোট ছয়টি স্টেশনে।সোমবার মেট্রোর ওই কর্মকর্তা বলেন, ‘রেক, রেললাইন এবং সিগন্যালিং ব্যবস্থা সব কিছুই আমাদের প্রস্তুত। স্টেশনগুলোও প্রস্তুত।

 

সামনের মাসে কমিশনার অব রেলওয়ে সেফটি (‌সিআরএস)‌ পরীক্ষা করে দেখার পর আমরা আশাবাদী ওই মাসেরই শেষের দিকে আমরা বাণিজ্যিকভাবে চালু করতে পারব।’ ‌সম্প্রতি ফুলবাগান স্টেশন পর্যন্ত ট্রেন চালিয়ে পরীক্ষা করে দেখেছেন মেট্রো কর্মকর্তারা। পরীক্ষা সফল বলেই জানিয়েছেন তাঁরা।

 

 

রেলের ওই কর্মকর্তা জানান, প্রথম দিকে ২০ মিনিট অন্তর ট্রেন চালানো হবে। ট্রেনের সর্বনিম্ন ভাড়া পাঁচ  টাকা। সবকটি রেকই শীতাতপ নিয়ন্ত্রিত।

 

 

বেঙ্গালুরুতে কেন্দ্রীয় সংস্থা ভারত আর্থ মুভার্স লিমিটেড (‌বিইএমএল)‌ থেকে এই রেকগুলি আনা হয়েছে। মোট ১৪টি রেকের মধ্যে এরইমধ্যে চলে এসেছে ১১টি রেক। সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে ট্রেন। দুই ‌দিক থেকেই শেষ ট্রেন ছাড়বে রাত ৯টা ৪০ মিনিটে। মাটির নিচে প্রতিটি স্টেশনই শীতাতপ নিয়ন্ত্রিত।

 

 

আত্মহত্যার ঘটনার জন্য কলকাতা মেট্রোতে মাঝে মাঝেই ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে। এই প্রবণতা আটকাতে ইস্ট–ওয়েস্ট মেট্রোর প্ল্যাটফর্মে বসানো হয়েছে ‘‌স্ক্রিন ডোর’‌। যা ডিঙিয়ে কোনওভাবেই রেললাইনের কাছে পৌঁছাতে পারবে না কোনও যাত্রী বা অন্য কেউ। ট্রেন প্ল্যাটফর্মে ঢোকার পর একসঙ্গে ট্রেনের দরজা এবং স্ক্রিন ডোর খুলবে।

 

 

ওই কর্মকর্তা বলেন, ‘এরপর ট্রেন চলবে শিয়ালদা পর্যন্ত। দ্বিতীয় ধাপে ট্রেন যাবে শিয়ালদা থেকে হাওড়া ময়দান পর্যন্ত। যার কাজ এখন চলছে।’

এই বিভাগের আরো খবর :

খোঁজ মিলছে না বড়লেখার জাকির ও জালালের
৫ কিলোমিটার যেতে ঘুরতে হয় ৪০ কিলোমিটার
মায়ার দণ্ডের রায় বাতিল, ফের খালাস
ফ্রান্সের যে গ্রামটিতে বসে বিপ্লব লালন করেন খোমেনি
ভারতের সীমান্তের কাছেই পাকিস্তানের পরমাণু বোমার দূর্গ!
দেহের বিভিন্ন কালো দাগ দূর করবেন যেভাবে
সুন্দরগঞ্জে ৩ মাদক কারবারীসহ গ্রেপ্তার-১২
মিন্দানাওয়ে মুসলমানদের স্বায়ত্তশাসনের পক্ষে খ্রিস্টানরাও
পুরুষের কেমন হাত নারীদের পছন্দ
রাঙ্গামাটিতে জেএসএস কমান্ডারকে গুলি করে হত্যা
খালি পেটে এক কোয়া রসুন, এরপরই দেখুন ম্যাজিক!
বুধবারই সিলেট যাচ্ছেন অধ্যাপক জাফর ইকবাল
আপাতত যুদ্ধে জড়াচ্ছে না ইরান-ইসরায়েল
মিটলোফ হরেক স্বাদের
‘জীবনে তার মতো সুন্দরী চোখে দেখিনি’