প্রথমবার্তা প্রতিবেদক:     জম্মু কাশ্মীর থেকে আর্টিকেল 370 শেষ হওয়ার পর এখন গিলগীট বলিস্তানের লোকেরা প্রতিবাদী হয়ে উঠেছে। গিলগিটের লোকেরা বলেছে যে তাদের ভারতীয় সংবিধানের উপর ভরসা আছে, আর তারা ভারতের সাথে জুড়তে চায়। তার ভারতীয় সংবিধানে তাদের প্রতিনিধিত্ব চেয়েছে। গিলগীটে এই ধরণের আওয়াজ স্পষ্টভাষী হওয়ায় পাকিস্তান সরকারকে মুশকিলে ফেলে দিয়েছে। আপাতত এই অংশেও পাকিস্তান অনধিকার ভাবে শাসন চালাচ্ছে।

 

 

 

 

 

কিন্তু ভারতীয় সংসদে চলা চর্চাকে গিলগীট বলিস্তানের লোকেরাও গম্ভিরতার সাথে দেখছে।  তারা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এর সবকটা কথা বা তর্ক খুব মন দিয়ে শুনছে এবং তার তাদের প্রতিক্রিয়া প্রকাশ করছে। গিলগীটের লোকেদের অধিকারের লড়াই লড়ছে এক জন নেতা এচ.সেরিং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এর থেকে দাবি করে যে তারা ভারতের সাথে জুড়তে চায় আর তাই তাদেরও যাতে ভারতীয় সংবিধানে প্রতিনিধিত্ব দেওয়া হয়।

 

 

 

 

 

সেংগে এচ সেরিং বলেন- ” স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন যে POK জম্মু কাশ্মিরের অভিন্ন অংশ আর আমরা মানছি যে গিলগীট বরিস্তান ভারতের অভিন্ন অংশ। আমরা লাদাখ এর সম্প্রসারণ আর আমরা ভারতীয় সঙ্ঘ ও সংবিধানের অধীনে নিজেদের জন্য অধিকারের দাবী করছি।”

 

 

 

 

 

সেরিং বলে ” সেখানের বিধানিক ইউনিটে আমরা নিজের প্রতিনিধিত্ব চাইছি। যেটা কেন্দ্রশাসিত প্রদেশ হয়েছে সেখানের রিজার্ভ সিটে গিলগীট বলিস্তানের সিট হওয়া উচিত।আমরা মনে করি যে রাজ্যসভা আর লোকসভায় আমাদের প্রতিনিধিত্ব হওয়া উচিত। আমরা ভারতের অভিন্ন অংশ।

 

 

 

#WATCH Senge H. Sering, Gilgit-Baltistan activist: Home Minister Amit Shah has said that PoJK is an integral part of J&K. We believe Gilgit-Baltistan is an integral part of J&K. We are extension of Ladakh & we ask for our rights in constitutional framework of India

Embedded video

প্রসঙ্গত জানিয়ে দি, লোকসভায় চর্চার সময় আর্টিকেল 370 এ সরকারের সিদ্ধান্তে বিরোধ করা বিপক্ষীয় নেতারা pok এর বিষয়কে তুলেছিল যার উপর অমিত শাহ জবাব দিয়ে বলেছিলেন ” জম্মু কাশ্মীরের কথা যদি বলি তার মধ্যে POK ও আসে। আমরা pok কে ফেরত পাওয়ার জন্য নিজের প্রাণও দিতে রাজি।