প্রথমবার্তা প্রতিবেদক:   কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে টেলিফোনে কথোপকথনের সময় এই আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউজের পক্ষ থেকে একথা জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।

 

 

 

 

জম্মু ও কাশ্মীরকে দেওয়া বিশেষ মর্যাদাকে বিলুপ্ত করার পরে ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয়। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয় যুক্তরাষ্ট্র। বিষয়টি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠক হয়।

 

 

 

 

 

বৈঠকের পর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি দাবি করেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে চার জনই পাকিস্তানের পক্ষ নিয়ে সমর্থন জানিয়েছে। তিনি আরও জানান, ফরাসী রাষ্ট্রপতির সঙ্গেও যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

 

 

 

 

এদিকে ভারত বলছে, এটি তাদের আভ্যন্তরীণ পরিবর্তন। পাকিস্তান বিভ্রান্তি ছড়াচ্ছে। সন্ত্রাসে মদত দিচ্ছে। ভারত সরকার জম্মু-কাশ্মীরে আর্থসামাজিক পরিবর্তন আনতে বদ্ধপরিকর।

 

 

 

 

 

 

এছাড়া ৩৭০ ধারা নিয়ে ভারতের জাতীয় অবস্থান যা ছিল সেটাই থাকবে।জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর পাকিস্তান ও ভারতের রাজনৈতিক সম্পর্কে উত্তেজনা সৃষ্টি হয়।