প্রথমবার্তা প্রতিবেদক:  সোমবার সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

 

 

 

 

 

অপরদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। রবিবার আবহাওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

 

 

 

 

এতে বলা হয়, উত্তর উড়িষ্যা- গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকুল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

 

 

 

 

 

পূর্বাভাসে আরও বলা হয়,মৌসুমী অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল অতিক্রম করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের কেন্দ্রস্থল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে শক্তিশালী অবস্থায় বিরাজমান।

 

 

 

 

 

আবহাওয়া অফিস জানায়, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এই বিভাগের আরো খবর :

ত্রিদেশীয় সিরিজের দল ঘোষণা করল জিম্বাবুয়ে
ভারতে জনপ্রিয় লোকসংগীত শিল্পী খুন
বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের স্বীকৃতিতে লক্ষ্মীপুরে সংবাদ সম্মেলন
তথ্য গোপন করছে যুক্তরাষ্ট্রঃ ট্যাংকার হামলা!
চাঁদপুরে স্বামীর আত্মহত্যা,স্ত্রীকে কুপিয়ে হত্যার পর!
বান্দরবানে কাঠ বোঝাই ট্রাক উল্টে শ্রমিক নিহত
তালাকের ৫০ বছর পর আবারো বিয়ে!
আজ আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা
আপনাকে অবাক করে দিবে দেশী কলার ১০ টি অজানা তথ্য! ভালো করবে অনেক কঠিন রোগও। জেনে নিন..
টাঙ্গাইলে প্রশ্ন ফাঁসকারী চক্রের সদস্য গ্রেপ্তার
আরিফ এখন কি করবেন?
এলজিইডি’র প্রফেশনাল ফি’র হিসেবে উত্থাপিত অডিট আপত্তিসমূহ দ্রুত নিষ্পত্তির সুপারিশ
বেড়েছে মসলার দাম
আওয়ামী লীগ হত্যার রাজনীতি করে না : স্বরাষ্ট্রমন্ত্রী
হঠাৎ লাল হয়ে উঠল এই সমুদ্রের পানি, কিন্তু কেন?