প্রথমবার্তা প্রতিবেদক:  সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন সুখবর দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। চিকিৎসাসহ ৫ ধরনের অনুদান দ্বিগুণ করা হয়েছে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের। এছাড়া বাড়ানো হয়েছে কল্যাণ তহবিলের মাসিক চাঁদার পরিমাণ ও যৌথ বীমার প্রিমিয়াম।সম্প্রতি এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

 

 

 

 

 

সূত্র জানায়, বর্তমানে মাসিক কল্যাণ ভাতার পরিমাণ ১ হাজার টাকা। এটি বাড়িয়ে করা হয়েছে ২ হাজার টাকা। সাধারণ চিকিৎসার জন্য অনুদান দেয়া হয় ২০ হাজার টাকা। এখন থেকে দেয়া হবে ৪০ হাজার টাকা। যৌথ বীমার এককালীন অনুদান দেয়া হতো ১ লাখ টাকা। সেটি বাড়িয়ে করা হয়েছে ২ লাখ টাকা।

 

 

 

 

 

এ ছাড়া ১ লাখ টাকা থেকে ২ লাখ করা হয়েছে জটিল ও দুরারোগ্য ব্যাধির চিকিৎসা অনুদান। দাফন/অন্ত্যেষ্টিক্রিয়া বাবদ সহায়তার পরিমাণ ৫ হাজার থেকে ১০ হাজার টাকা করা হয়েছে।

 

 

 

 

 

অপরদিকে কল্যাণ তহবিলের মাসিক চাঁদার পরিমাণ মূল বেতনের সর্বোচ্চ ১ শতাংশ ও সর্বোচ্চ ৫০ টাকার পরিবর্তে করা হয়েছে সর্বোচ্চ ১৫০ টাকা। যৌথ বীমার মাসিক সর্বোচ্চ প্রিমিয়াম মূল বেতনের ০.৭০ শতাংশের (সর্বোচ্চ ৪০ টাকা) পরিবর্তে এখন থেকে দিতে হবে সর্বোচ্চ ১০০ টাকা।

 

 

 

 

 

জানা গেছে, এই সংশোধনী আনতে কর্মচারী কল্যাণ বোর্ড আইন -২০১৮ এর সংশ্লিষ্ট ধারায় সংশোধনী আনা হয়। তবে ভবিষ্যতে এ ধরনের হ্রাস-বৃদ্ধি সংক্রান্ত কোনো সংশোধনী আনতে আইন সংশোধনের আর প্রয়োজন হবে না। প্রয়োজন মনে করলে কর্মচারী কল্যাণ বোর্ড বিধি মোতাবেক সংশোধনী আনতে পারবে।

 

 

 

 

 

 

প্রসঙ্গত, বর্তমান সরকারের মেয়াদে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা প্রত্যাশা অনুযায়ী বাড়ানোসহ নানারকম ভাতা ও প্রণোদনার পরিমাণ বাড়ানো হয়েছে।

এই বিভাগের আরো খবর :

দুই শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার
টানা ৭ দিন কালোজিরা খেলে কী হয়? জানলে এখনি খাওয়া শুরু করে দিবেন
বৃটনেরে র্কাডফি বাংলাদশে ওয়লেফযে়ার এসোসয়িশেনরে উদ্যোগে বাংলাদশেরে মহান স্বাধীনতা দবিস পালতি
সংসদে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড বিলের রিপোর্ট উপস্থাপন
মোটর সাইকেল ‘চুরির সময়’ পুলিশ সদস্য আটক!
ট্রেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৬১
মানবতাবিরোধী অপরাধে দোষী হতে পারেন সু চি
আমার জায়গা নেই দলে: মাশরাফি
রোগ প্রতিরোধে স্বাস্থ্যসম্মত উপায়ে জীবনযাপনের অভ্যাস গড়ে তোলা প্রয়োজন
পাকিস্তানে ২০২০ এশিয়া কাপ
বিএনপি খালেদার মুক্তিসহ কিছু ইস্যুতে আলোচনা চাইবে
প্রতি মাসে রাসেলকে ৫ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ
খালেদা জিয়ার জামিনের ব্যাপারে সরকার কোনোরূপ হস্তক্ষেপ করছে না
ভালকে খারাপ আর খারাপকে ভাল বলাই বিএনপির বৈশিষ্ট্য
প্রধানমন্ত্রীর কোলে সাকিব কন্যা আলাইনা