10 / 100 SEO Score

প্রথমবার্তা প্রতিবেদক:  শিল্প প্রতিষ্ঠানে বিদ্যুৎ ও জ্বালানির সমস্যা নিরসনে দুই সপ্তাহের মধ্যে উচ্চ পর্যায়ের কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে বিদ্যুৎ ভবনে দেশের শীর্ষ ব্যবসায়ীদের নিয়ে বিদ্যুৎ ও জ্বালানি খাতের সমস্যা সমাধানে আয়োজিত এক সেমিনার শেষে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এই ঘোষণা দেন। তিনি বলেন, দুই সপ্তাহের মধ্যে কমিটি গঠন করা হবে। দুই মাসের মধ্যে কমিটিকে সরকারের কাছে সুপারিশ উপস্থাপন করতে হবে। আট থেকে দশ মাসের মধ্যে সরকার সেই সুপারিশ বাস্তবায়ন করবে।

 

 

 

 

দেশের বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পেলেও শিল্প মালিকরা নিজস্ব ক্যাপটিভ বিদ্যুতে প্রয়োজন মেটাচ্ছে। এতে গ্রিডের বিদ্যুৎ অব্যবহৃত থেকে যাচ্ছে যা এখন সরকারের বড় মাথাব্যথার কারণ হয়ে দেখা দিয়েছে। সরকার দীর্ঘদিন ধরে বলে আসছে শিল্পে এই বিদ্যুৎ ব্যবহার করা গেলে সংকট সামাল দেওয়া সহজ হতো। কিন্তু ব্যবসায়ীরা নিরবচ্ছিন্ন সরবরাহের নিশ্চয়তা চাইছে যা এখনও সরকারের পক্ষে নিশ্চিত করা সম্ভব হয়নি। এর পরিপ্রেক্ষিতে শনিবার বৃহৎ পরিসরে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনায় বসে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগ।

 

 

 

 

বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) এই খাতের উন্নয়নে সমস্যা ও বাধা গবেষণার মাধ্যমে চিহ্নিত এবং তা নিরসনে সরকারকে পরামর্শ দিতে এই সেমিনারের আয়োজন করে।

 

 

 

 

সেমিনারে বাংলাদেশ টেক্সটাইল মিল অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকনসহ সংগঠনের ছয়জন প্রতিনিধি, তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ -এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফয়সাল সামাদসহ পাঁচজন প্রতিনিধি অংশ নেন। অন্যদিকে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, স্রেডার চেয়ারম্যান হেলাল উদ্দিনসহ বিতরণ কোম্পানিগুলোর দুই জন করে প্রতিনিধি সেমিনারে উপস্থিত ছিলেন।