প্রথমবার্তা প্রতিবেদক: হাল্কা গলা ব্যথা, খেতে সমস্যা, প্রায়ই ভুগতে হয় এরকম সমস্যায়। আপনি নিজেও জানেন এটা টনসিলের ব্যথা। অনেকের ক্ষেত্রেই এই ব্যথা কষ্টকর হয়ে ‍ওঠে।

 

 

 

 

ভাইরাসের সংক্রমণের কারণে টনসিলের ব্যথা হয়। সর্দি-কাশির জন্য দায়ী ভাইরাসগুলোই টনসিলের সংক্রমণের জন্য দায়ী। তবে আপনি নিজেও ঘরোয়া উপায়ে টনসিলের ব্যথা দূর করতে পারেন। কী করবেন?

 

 

 

 

১। লবণ-পানি: উষ্ণ গরম পানিতে সামান্য লবণ নিয়ে গার্গল করলে টনসিল ব্যথা থেকে তাৎক্ষণিক মুক্তি পাওয়া সম্ভব। গলায় ব্যাকটেরিয়ার সংক্রমণও দূর হয়ে থাকে।

 

 

 

 

২। আদা দিয়ে চা: দেড়-দু’কাপ পানিতে এক চামচ আদা কুচি আর চা পাতা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে অন্তত ৪-৫ বার এভাবে চা খেলে উপকার পাবেন। আদার অ্যান্টি ব্যাকটেরিয়াল আর অ্যান্টি ইনফ্লামেন্টরি উপাদান সংক্রমণ ছড়াতে বাধা দেয়। ফলে টনসিলের ব্যথা কমে যায়।

 

 

 

 

৩। গরম পানি ও লেবুর রস: এক গ্লাস সামান্য গরম পানিতে ১ চামচ লেবুর রস, ১ চামচ মধু, হাফ চামচ লবণ ভালো করে মিশিয়ে নিন। টনসিলের ব্যথা দূর করতে খুবই কার্যকরী।

 

 

 

৪। চা পাতা ও মধু: এক কাপ গরম জলে হাফ চামচ গ্রিন টি ও এক চামচ মধু দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এই চায়ে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা সব রকম ক্ষতিকর জীবাণুকে ধ্বংস করে।৫। হলুদ ও দুধ: দুধে এক চামচ হলুদ মিশিয়ে সামান্য গরম করে খেলে উপকার পাওয়া যায়।

এই বিভাগের আরো খবর :

তেলাপোকার বংশ, মাত্র ৩ দিনে করুন ধ্বংস
রাশিফলে জেনে নিন কেমন যাবে আজকের দিনটি
এক্ষুনি আইন-কানুন জেনে নিন,বিয়ে করবেন?
মন ভালো করার বিশেষ ৮টি উপায়
স্থায়ীভাবে যেভাবে ভিতর থেকে গায়ের রঙ ফর্সা করবেন!
মুখের কিছু ব্যায়াম যাতে দূর হয় বলিরেখা
সুন্দর ত্বকের জন্য ঘুমের আগে যে কাজটি করবেন
কিডনিতে পাথর? লক্ষণ বুঝবেন যেভাবে..
পেঁয়াজের ঝাঁজে সারবে লিভারের যেসব রোগ
ছারপোকার কামড়ে যেসব রোগ হয়!ও পরিত্রাণের উপায়? জেনে নিন…
যেসব কারণে মেয়েরা বিয়ে করতে চায় না মায়ের একমাত্র পুত্রকে
কখন বুঝবেন প্রেমে পড়েছেন?
১ দিনে দেড় কেজি ওজন কমাতে চান? করুন এই ৬টি সহজ কাজ
১৪ টি সহজ উপায়ে নারীরা যেকোন পুরুষকে পাগল করে দিতে পারে