14 / 100 SEO Score

প্রথমবার্তা প্রতিবেদক:  রফতানি বাণিজ্যে অবদান রাখার স্বীকৃতি হিসেবে ১৮২জন ব্যবসায়ীকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) কার্ড ২০১৭ সম্মাননা দেওয়া হয়েছে।

 

 

 

 

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ২০১৭ সালের জন্য নির্বাচিত ব্যক্তিদের সিআইপি কার্ড তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

 

 

 

 

এসময় সাবেক বাণিজ্যমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, বাণিজ্য সচিব ড. মো জাফর উদ্দিন, এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

 

 

 

 

১৮২জনের মধ্যে ১৩৬ জন ব্যবসায়ীকে (রফতানি) এবং এফবিসিসিআইয়ের পরিচালকসহ ৪৬ জন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের (ট্রেড) সম্মাননা হিসেবে এই কার্ড দেওয়া হয়েছে।

 

 

 

 

২০১৩ সালের সিআইপি নীতিমালা অনুসারে, ২০১৭ সালে ২২টি পণ্য খাতের মধ্যে ১৭ খাতের ব্যবসায়ীদের কার্ড প্রদান করা হয়। এর মধ্যে রয়েছে- কাঁচাপাট, পাটজাত দ্রব্য, চামড়াজাত দ্রব্য, হিমায়িত খাদ্য, ওভেন গার্মেন্টস, কৃষিজাত পণ্য, এগ্রো প্রসেসিং, ফার্মাসিউটিক্যালস, হস্তশিল্পজাত দ্রব্য, প্লাস্টিকজাত পণ্য, ওভেন ও নিটওয়্যার পোশাক, টেক্সটাইলসহ বিভিন্ন রফতানি পণ্য।

 

 

 

 

সিআইপি কার্ডধারী ব্যক্তিরা সচিবালয়ে প্রবেশে বিশেষ পাস, ব্যবসা-সংক্রান্ত ভ্রমণে বিমান, রেল, সড়ক ও নৌপথে সরকারি যানবাহনে সংরক্ষিত আসনে অগ্রাধিকার, বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহার, ব্যবসায়িক কাজে বিদেশ ভ্রমণের ভিসা প্রাপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে লেটার অব ইন্ট্রোডাকশন ইস্যু সুবিধা পাবেন।

 

 

 

 

এ ছাড়া তাদের স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। সিআইপি (রফতানি) কার্ডের আওতায় এক বছর ও পরবর্তী সিআইপি ঘোষণা না হওয়া পর্যন্ত তারা এ সুবিধা পাবেন।

 

 

 

 

বাণিজ্য সংগঠনে পদ বহাল থাকা বা পরবর্তী সিআইপি ঘোষণার আগ পর্যন্ত সুবিধা পাবেন সিআইপি (বাণিজ্য) নির্বাচিত ব্যক্তিরা।অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, রফতানি উন্নয়ন ব্যুরো ভাইস চেয়ারম্যান বেগম ফাতিমা ইয়াসমিন।