10 / 100 SEO Score

প্রথমবার্তা প্রতিবেদক:  আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএসের একটি গোপন ঘাঁটির পরিবর্তে পাইন ক্ষেতে ড্রোন হামলার কারণে স্থানীয় ৩০ কৃষক নিহত ও ৪০ জন আহত হয়েছেন।

 

 

 

 

বৃহস্পতিবার বার্তাসংস্থা  জানায়, নানগারহার প্রদেশের খোগিয়ানি চেলার ওয়াজির ট্যাঙ্গির একটি কৃষি খামারে ভুল লক্ষ্যবস্তুতে আঘাত হানে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

 

 

 

 

ইতোমধ্যে, আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী এবং একজন সিনিয়র মার্কিন কর্মকর্তা ড্রোন হামলার সত্যতা নিশ্চিত করেছেন কিন্তু বেসামরিক নাগরিক হত্যা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করেনি। এ হামলার ঘটনা সম্পর্কে আইএস কোন বিবৃতি দেয়নি।

 

 

 

 

আফগানিস্তানে নিযুক্ত মার্কিন সেনাবাহিনীর একজন সিনিয়র কর্মকর্তা বলেন,‘আমরা বেসামরিক নাগরিকদের হত্যা সম্পর্কে জানতে পেরেছি। স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে ক্ষয়ক্ষতির পরিমাণ জানার চেষ্টা করছি।’

 

 

 

 

দেশটিতে প্রায় ১৪ হাজার মার্কিন সেনা রয়েছে। আইএস এবং তালেবানদের মোকাবেলার দেশটির সেনাবাহিনীকে প্রশিক্ষণ এবং পরামর্শ দিচ্ছেন তারা।আফগানিস্তানে আইএস সদস্যদের সঠিক সংখ্যা সম্পর্কে নিশ্চিত তথ্য নেই। তবে মার্কিন সেনাবাহিনীর মতে, আনুমানিক দুই হাজার আইএসের সদস্য দেশটিতে রয়েছে।

 

 

 

 

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তালেবানের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত করেন। তালেবানের পক্ষ থেকে ট্রাম্পের এ সিদ্ধান্তের জন্য চরম মূল্য দেয়ার হুঁশিয়ারি দিয়েছে। তাদের দাবি, ট্রাম্প তার সিদ্ধান্তের জন্য অনুশোচনা করবেন। শান্তি আলোচনা ব্যর্থ হওয়ার পর চলতি মাসে বেশ কয়েকটি বোমা হামলার ঘটনা ঘটেছে।

 

 

 

 

জাতিসংঘের মতে, চলতি বছরের অর্ধেক সময়ে প্রায় চার হাজার নাগরিক নিহত ও আহত হয়েছেন। দেশটির সরকার এবং মার্কিন বাহিনীর কারণে নির্যাতনের হার অনেক বৃদ্ধি পেয়েছে বলেও অভিযোগ জাতিসংঘের।