প্রথমবার্তা, রিপোর্ট:    ক্যাসিনো বা জুয়ার উপকরণ আমদানির এলসি খোলা থেকে বিরত থাকার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে খেলাধুলার উপকরণ আমদানির এলসি খোলার ক্ষেত্রেও সতর্ক থাকতে বলা হয়েছে। খেলাধুলার সামগ্রীর এলসি খোলার সময় যাতে কোনো ক্রমেই ক্যাসিনোর উপকরণ ঢুকে না যায়, সেদিকে নজর রাখতে হবে।

 

 

 

 

কেন্দ্রীয় ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলাকে সম্প্রতি এসব নির্দেশনা দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, বাণিজ্য মন্ত্রণালয় থেকে কোনো নির্দেশনা না আসা পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনা পরিপালন করতে হবে।

 

 

 

 

 

সূত্র জানায়, ক্যাসিনো বা এর সমজাতীয় পণ্য আমদানির বিষয়টি আমদানি নীতিতে নিষিদ্ধ বা নিয়ন্ত্রিত পণ্যের তালিকায় বর্তমানে নেই। যে কারণে কয়েকটি ব্যাংক এসব পণ্যের এলসি খুলেছে।

 

 

 

 

 

ব্যাংকগুলো যাতে এসব পণ্যের এলসি খুলতে না পারে, সেজন্য আমদানি নীতিতে ক্যাসিনোর উপকরণ নিষিদ্ধ বা নিয়ন্ত্রিত পণ্যের তালিকায় অন্তর্ভুক্ত করার সুপারিশ করেছে বাংলাদেশ ব্যাংক।

 

 

 

 

 

সূত্র জানায়, দেশে ট্যুরিজম শিল্পের বিকাশ ও বিদেশিদের বাংলাদেশে ট্যুরিজমের প্রতি আকর্ষণ করতে কিছু বাড়তি সুবিধা দিতে হয়। এক্ষেত্রে বিশেষ আদেশ দিয়ে সে সুবিধা দেয়া যেতে পারে।

 

 

 

 

 

 

এদিকে ক্যাসিনো বা এর সমজাতীয় কোনো উপকরণ বন্দরে এসে থাকলে সেগুলো ছাড় না করার জন্য কাস্টমস কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ বিষয়ে সম্প্রতি এনবিআর থেকে দেশের সব কাস্টম হাউসে নির্দেশনা দেয়া হয়েছে।

এই বিভাগের আরো খবর :

পাকিস্তানকে ২০০ কোটি ডলার ঋণ দিচ্ছে চীন
সেনাবাহিনীকে স্বাগত জানিয়ে ঐক্যফ্রন্টের বিবৃতি
রাজধানীতে ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি
ইসিকে কি বলল মান্না নির্বাচনের আচরণবিধি নিয়ে
স্বামীই এখন সড়কে নামিয়ে দিয়ে যান, ভোর রাতে স্বামীই আবার নিয়ে যান!
রাজবাড়ীতে শতাধিক শীতার্তের মাঝে কম্বল বিতরণ
আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল
দ্বিতীয় দিনের মতো প্রাথমিক শিক্ষকদের অনশন কর্মসূচি চলছে
বঙ্গোপসাগরের নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে
সোশ্যাল মিডিয়া ২৪ ঘণ্টা নজরদারির নির্দেশ ইসির
জয়নাবসহ ধর্ষণের শিকার সব শিশুকে উৎসর্গ করে গান
এরশাদ যে ঘটনাবহুল জীবন রেখে গেছেন
লাশটি অ্যাম্বুলেন্সে উঠানোর সময় তার ফোনটি বেজে উঠে
শহীদ বুদ্ধিজীবী দিবসের সর্বস্তরের শ্রদ্ধা