6 / 100 SEO Score

প্রথমবার্তা, রিপোর্ট:  সম্প্রতি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর প্রধান আবু বকর আল-বাগদাদি নিহত হয়েছেন। বাগদাদি নিহত হওয়ার ঠিক দু’দিনের মাথায় এই জঙ্গি সংগঠনে বাগদাদির অন্যতম উত্তরসূরি নিহত হয়েছেন। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমনটাই দাবি করেছেন । গতকাল মঙ্গলবার এক টুইট বার্তায় এ কথা জানান তিনি।

 

 

 

ডোনাল্ড ট্রাম্পের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলি দাবি করে, মার্কিন সেনাদের হাতে ইসলামিক স্টেটের নেতা আবু বকর আল-বাগদাদির অন্যতম উত্তরসূরি নিহত হয়েছেন। নিহত ওই নেতাই বাগদাদির উত্তরসূরি হিসেবে এক নম্বরে ছিল বলে দাবি মার্কিন প্রেসিডেন্টের।

 

 

 

 

তিনি বলেন, বাগদাদির অবর্তমানে আইএস তার উত্তরসূরি হিসেবে স্থলাভিষিক্ত হওয়ার কথা ছিল ওই নেতারই। এখন সে মৃত। যদিও একবারের জন্যও নিহত আইএস নেতার নাম বলেননি ডোনাল্ড ট্রাম্প।

 

 

 

 

 

তবে, সোমবার আবু আল হাসান আল মুজাহির নামে আইএসের অপর এক নেতা নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ওই নেতার কথাই ট্রাম্প উল্লেখ করেছেন কি না, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।মার্কিন যুক্তরাষ্ট্রের এই অভিযানের পর থেকে বিশ্ব নেতারা সতর্ক থাকতে বলেছেন। এর প্রতিশোধ নিতে আইএস বিশ্বজুড়ে হুমকি হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন তাঁরা।

 

 

 

 

প্রসঙ্গত, জঙ্গি সংগঠন আইএস-এর প্রতিষ্ঠাতা ও প্রধান আল বাগদাদি। অনেক দিন ধরেই যুক্তরাষ্ট্র তাকে খুঁজছিল। গত ২৭ অক্টোবর সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে থাকা বাগদাদির গোপন আস্তানা লক্ষ্য করে বিমান হামলা চালায় মার্কিন স্পেশাল ফোর্স। ওই অভিযান চলাকালীন আইএস নেতার পরনে ছিল সুইসাইড ভেস্ট। পরে সেটি বিস্ফোরণের মাধ্যমেই তার মৃত্যু হয়।