6 / 100 SEO Score

প্রথমবার্তা, রিপোর্ট: আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে এর আগে কখনও হারেনি ভারত। তবে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে রবিবাসরীয় ম্যাচে সেই ধারা বজায় রাখতে পারেনি টিম ইন্ডিয়া। টাইগারদের বিপক্ষে প্রথমবারের মতো হেরে গেছে তারা।

 

 

 

 

বাংলাদেশের কাছে হারের পর ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নির্বাচকদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন দেশটির সাবেক ক্রিকেটার যুবরাজ সিং। সাফ বললেন, আধুনিক ক্রিকেট সম্পর্কে কোনও ধারণাই নেই এমএসকে প্রসাদ নেতৃত্বাধীন বিসিসিআই’র নির্বাচন কমিটির।

 

 

 

 

 

ভারতীয় নির্বাচকদের যোগ্যতা নিয়ে বিভিন্ন মহল থেকে নানা প্রশ্ন উঠেছে অতীতেও। সম্প্রতি এ কমিটিকে তুলোধুনা করেন দেশের সাব্কে ক্রিকেটার ফারুখ ইঞ্জিনিয়ার। তিনি দাবি করেন, ইংল্যান্ডে বিশ্বকাপ চলাকালীন ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির স্ত্রী তথা বলিউড সুন্দরী আনুশকা শর্মার জন্য চা বহন করেন এক নির্বাচক।

 

 

 

 

 

পরে ফারুখের মন্তব্য নিয়ে ঢের আপত্তি তোলেন ব্যান্ড বাজা বারাতখ্যাত অভিনেত্রী। বিস্তর বিতর্কের মধ্যে এ ব্যাপারে ঢোক গেলেন ভারতের ওই সাবেক ক্রিকেটার। এর মধ্যে ঘরের মাঠে টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে ভারত হেরে যাওয়ার পর বিসিসিআই নির্বাচকদের একহাত নিলেন যুবরাজ।

 

 

 

 

 

২০১১ বিশ্বকাপজয়ী ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সদস্য বলেন, দেশের ক্রিকেটের উন্নতির জন্য সুযোগ্য নির্বাচক প্রয়োজন। নির্বাচকের কাজ মোটেও সহজ নয়। নির্বাচকরা জাতীয় দলের জন্য ১৫ জন ক্রিকেটারের নাম ঘোষণা করেন। ফলে দলে খেলার মতো আরো ১৫ ক্রিকেটার বাইরে থাকেন। তাদের জন্য আলাদা করে ভাবা দরকার নির্বাচকদের।

 

 

 

 

 

 

 

যুবরাজ বলেন, ব্যক্তিগতভাবে আমি ক্রিকেটারের সুরক্ষার পক্ষে। খারাপ সময় প্রত্যেক খেলোয়াড়ের জীবনেই আসে। সেসময় তাদের দূরে না ঠেলে পাশে দাঁড়ানোই নির্বাচকদের কাজ হওয়া উচিত।উদারহণ হিসেবে প্রতিশ্রতিশীল ক্রিকেটার বিজয় শঙ্করের প্রসঙ্গ টেনেছেন যুবি।তিনি বলেন, বিশ্বকাপের ভারতীয় দলে নির্বাচিত ক্রিকেটার আচমকা কোথায় হারিয়ে গেলেন, তা আমি বুঝতেই পারছি না। এভাবে ক্রিকেটারদের ক্যারিয়ার নষ্ট করার অধিকার নির্বাচকদের নেই।

 

 

 

 

 

 

বাংলাদেশের বিপক্ষে লজ্জাজনক হারের জন্য ভারতের ব্যাটিং ব্যর্থতাকেই দায়ী করেছেন সাবেক বাঁহাতি বিস্ফোরক ব্যাটার। টিম ইন্ডিয়ার ব্যাটিং কোচ বিক্রম রাঠোরকে আরও বেশি দায়িত্ববান হতে হবে বলে মনে করেন তিনি। পাশাপাশি বিভিন্ন মহলে সমালোচনায় বিদ্ধ রিশভ পন্থের পাশে আরেকবার দাঁড়িয়েছেন যুবরাজ।

 

 

 

 

 

 

তিনি বলেন, মাত্র ৮ থেকে ১০টি একদিনের ম্যাচ খেলেছেন পন্থ। পরিপক্ক হতে তাকে আরও কিছুটা সময় দেয়া উচিত। এ তরুণকে ভারতীয় ব্যাটিংঅর্ডারের চার কিংবা পাঁচ নম্বরে নামালে ভালো হবে।