প্রথমবার্তা, রিপোর্ট: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাংসদ, বীর মুক্তিযোদ্ধা মঈন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 

 

 

ভারতের বেঙ্গালুরুতে নারায়ণ হৃদরোগ রিচার্স ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ বৃহস্পতিবার (৭ নভেম্বর) ভোর সাড়ে ৫টার দিকে মারা যান চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসন থেকে নির্বাচিত এই সংসদ সদস্য।

 

 

 

 

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক শোকবার্তায় মইন উদ্দীন খান বাদলের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

 

 

 

 

 

দুই বছর আগে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকে গুরুতর অসুস্থ ছিলেন মইন উদ্দীন খান বাদল। হার্টেরও সমস্যা ছিল। গত ১৮ অক্টোবর থেকে ভারতে প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠির তত্ত্বাবধানে ছিলেন তিনি। সেখানে চিকিৎসাধীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন বাদল।

 

 

 

 

মইন উদ্দীন খান বাদল জাতীয় সমাজতান্ত্রিক দলের-(জাসদ) একাংশের কার্যকরী সভাপতি ছিলেন। তিনি চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসন থেকে তিনি তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন। সংসদে অনলবর্ষী বক্তা হিসেবে খ্যাতি রয়েছে তার।

 

 

 

 

ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা বাদল ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। বাঙালিদের ওপর আক্রমণের জন্য পাকিস্তান থেকে আনা অস্ত্র চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে খালাসের সময় প্রতিরোধে অন্যতম নেতৃত্বদাতা ছিলেন তিনি।

 

 

 

 

 

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাদল সমাজতান্ত্রিক রাজনীতির প্রতি আকৃষ্ট হন। জাসদ, বাসদ হয়ে পুনরায় জাসদে আসেন। আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল গঠনেও উল্লেখযোগ্য ভূমিকা ছিল বাদলের। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর।

এই বিভাগের আরো খবর :

দর্শনার্থী আছে, ক্রেতা নেই
মশার কামড় থেকে বাঁচতে নিয়মিত খান এই খাবারগুলো
দিল্লি-মুম্বাইকে টপকে দেশের সেরা বাসযোগ্য শহরের মর্যদা
যেভাবে দেশ চালাবেন ইমরান খান
বিশ্ববিদ্যালয়কে বাণিজ্যিকীকরণের অভিযোগ
অ্যাভাটারকে ছাড়িয়ে বিশ্বরেকর্ডের অপেক্ষায় অ্যাভেঞ্জার্স
শিক্ষককে ‘টাক’ বলায় ঢাবিতে ৭ শিক্ষার্থী বহিষ্কার
জাবিতে মদ-গাঁজা সেবনকালে ১০ ছাত্র-ছাত্রী আটক
‘কোনও অপরাধ করেননি সালমান’ দাবি সিমির
রোহিঙ্গাদের ফেরত পাঠাতে ভারতের সহযোগিতা চায় বাংলাদেশ
বিজিবির টহল গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে আহত ৮
যে রাতে সহবাসের জন্য পাগল হয় নারী
এ বাজেটের মাধ্যমে গরিব গরিবই থেকে যাবে
এফআর টাওয়ারে আগুন: যেভাবে উদ্ধার করা হচ্ছে
পুলিশ সুপারকে জেলা পুলিশের সম্বর্ধনা প্রদান