প্রথমবার্তা, রিপোর্ট:     অনলাইনে সুরক্ষিত থাকতে অনেকেই ভাচুর্য়াল প্রাইভেট নেটওর্য়াক (ভিপিএন) ব্যবহার করেন। এটি ব্যবহারে সুফলের চেয়ে আপনার বিপদের সম্ভাবনা বেশি। বিভিন্ন কোম্পানি আপনার মূল্যবান তত্য পাচার কর দিতে পারে। দিন দিন ভিপিএন ব্যবহারে আপনার জন্য আসতে পারে বড় বিপদ।সম্প্রতি টপ টেন ভিপিএন ডটকম ওয়েবসাটে প্রকাশিত এক রিভিই জানায়, গুগল প্লে স্টোরের ১৫০টি জনপ্রিয় অ্যাপ তাদের ২৫ শতাংশের বেশি গ্রাহকের তথ্য বিক্রি করে দিচ্ছে। এর মধ্যেমে ৮৫ শতাংশ গ্রাহক বিপদের সম্মুখীন হতে পারেন। বিশেষ করে ফ্রি অ্যাপ থেকে এসব তথ্য বেশি পাচার হচ্ছে।

 

 

 

 

 

বেশিরভাগ ভিপিএন গ্রাহকের ডিএনএস তথ্য ফাঁস করেছে। এই তথ্য ব্যবহার করে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অথবা গোয়েন্দা বিভাগ যে কোন অনলাইন অ্যাক্টিভিটি ট্র্যাক করতে পারে। ফলে ভিপিএন ব্যবহার করেন অনলাইনে সুরক্ষিত থাকছেন না গ্রাহক।মোট ১৫০টি ফ্রি ভিপিএন এর মধ্যে এই গবেষণায় ৯৯টি ভিপিএন স্মার্টফোনে অপ্রয়োজনীয় অনুমতি চেয়েছে। এর মধ্যে ৩৮টি ভিপিএন ডিভাইস লোকেশান আর ৫৭টি ভিপিএন গ্রাহকের ব্যক্তিগত তথ্য চেয়েছে। এর মধ্যে রয়েছে ক্যামেরা, মাইক্রোফোন আর টেক্টস মেসেজ পড়ার অনুমতি।

 

 

 

 

 

 

 

ভিপিএন ব্যবহারে সবচেয়ে বড় কার্যকরী উপকারিতা হল এটি আপনাকে যথেষ্ট পরিমাণ প্রাইভেসি দেবে। ওয়েবসাইটগুলো আপনার আসল আইপি এড্রেস দেখতে পাবে না। তারা শুধু ভিপিএন এর আইপি এড্রেস দেখতে পারবে। ফলে সার্চ ইঞ্জিন ও অন্যান্য ওয়েবসাইটগুলো আপনার কাজগুলো ট্র্যাক করতে পারবে না। ভিপিএন ব্যবহারে একটু সচেতন হলেই আপনি এসব বিপদ এড়াতে পারেন। ভুলেও কোন বিনামূল্যে ডাউনলোড করা অ্যাপস ব্যবহার করবেন না। তাহলে আপনি ভিপিএন ব্যবহার করেও সুরক্ষিত থাকতে পারবেন।

এই বিভাগের আরো খবর :

নামায কখন ও কীভাবে ফরয হয়?
জনরায়কে মেনে নেওয়া উচিত !
হ্যাঁচকা টানে ছিঁড়ে গেছে নবজাতকের দেহ, মাথা গর্ভে রেখেই হাসপাতাল থেকে রিলিজ
খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে ছাত্রদলের বিক্ষোভ
ভারতে কিডনি বেচতে গিয়ে বাংলাদেশি যুবক গ্রেপ্তার
ঘণ্টার পর ঘণ্টা বাসের অপেক্ষায় বিপাকে যাত্রীরা
কড়াইল বস্তিতে ৩৬ কোটিপতি
আঃন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) প্রতিরক্ষা মন্ত্রণালয়, ঢাকা।
লিটনের আউট: ক্রিকেটের আইন কী বলে?
হারম্যান মেইনার এ্যাওয়ার্ড ২০১৮, বাংলাদেশকে এগিয়ে নিতে আরিফুলকে ভোট দিন
অহনার কোমরের টিস্যুতে ক্ষত, দেড় মাস থাকতে হবে বিছানায়
বিবিসি বাংলার প্রতিবেদন আরাকানে আবারও রোহিঙ্গা জঙ্গিদের হামলা
ফের জাতির উদ্দেশে ভাষণ মোদির, করোনায় বিপর্যস্ত ভারত
যেসব মেয়ে বিছানায় সম্পর্কে জড়াতে পারলেই খুশি
জীবনবাজি রাখা সাঁতারে সেতু হবে নদীতে