প্রথমবার্তা, রিপোর্ট:   ভারতে অমুসলিম নাগরিকদের নাগরিকত্ব দেওয়া সংক্রান্ত বিলের প্রক্রিয়া চলছে। দেশটিতে অমুসলিম নাগরিকদের নাগরিকত্ব  আরও সহজ করা হবে।

 

 

 

 

 

মাত্র পাঁচ বছর আগে ভারতে আসলেই নাগরিকত্ব পেয়ে যাবেন তাঁরা। একটি সূত্র তথ্য নিশ্চিত করেছে। সূত্রটি বলছে, সংসদে আগামী সোমবার যে নাগরিকত্ব বিল পেশ হতে চলেছে, তাতেই নতুন শর্ত আরোপ করা হচ্ছে।

 

 

 

 

 

আগে ভারতের নাগরিকত্ব পেতে কোনও শরণার্থীকে অন্তত ১১ বছর দেশটিতে থাকতে হতো। গত বছর সেই সময়সীমা কমিয়ে ৬ বছর করা হয়েছিল। এ বছর তা আরও কমানো হবে।

 

 

 

 

জানা গেছে, নতুন বিলে শর্ত দেওয়া হয়েছে ৩১ ডিসেম্বর ২০১৪ বা তার আগে বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে অত্যাচারিত হয়ে যে সমস্ত অমুসলিম শরণার্থীরা ভারতে এসেছেন, তাঁদের প্রত্যেককেই নাগরিকত্ব দেওয়া হবে। অর্থাৎ, আপনি যদি হিন্দু, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, পারসি বা জৈন ধর্মের লোক হন, এবং ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে থেকে ভারতে বসবাস করে থাকেন, তাহলেই আপনি নাগরিকত্ব পেয়ে যাবেন।

 

 

 

 

 

১৯৫৫ সালের নাগরিকত্ব আইন সংশোধন করেই এই নতুন সংশোধনী আনা হচ্ছে। ১৯৫৫ সালের আইন অনুযায়ী, শরণার্থীরা ভারতের নাগরিকত্ব পেত ১১ বছর থাকার পর। কিন্তু, নতুন বিল বলছে মাত্র ৫ বছর ভারতে থাকলেই নিঃশর্তে নাগরিকত্ব পেয়ে যাবে অমুসলিমরা। এক্ষেত্রে, শুধুমাত্র নিজেকে অমুসলিম বলে হলফনামা জমা দিলেই কাজ মিটে যাবে। কোনওরকম কাগজপত্রে জোগাড়ের ঝামেলাতেও পড়তে হবে না

 

 

 

 

 

 

এদিকে, রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, মূলত হিন্দু সম্প্রদায়ের নাগরিকত্ব পেতে যাতে কোনও সমস্যা না হয়, সেজন্যই এমন নিয়ম আনতে চাইছে বিজেপি। এতে রাজনৈতিকভাবে বেশ খানিকটা সুবিধা পেয়ে যাবে গেরুয়া শিবির। বিশেষ করে এরাজ্যে হিন্দুদের যাতে কোনওরকম সমস্যায় পড়তে না হয়, তা নিশ্চিত করার জন্য বেশ কয়েকবার কেন্দ্রীয় নেতাদের দ্বারস্থও হয়েছেন রাজ্য বিজেপির নেতারা। সেকারণেই হয়তো, বিশেষ সুবিধা দেওয়ার চেষ্টা গেরুয়া শিবিরের।

সূত্র : সংবাদ প্রতিদিন

এই বিভাগের আরো খবর :

চট্টগ্রামে পাশবিক নির্যাতনে বাধা দেওয়ায় শিশুকে হত্যা
রাসায়নিক অস্ত্র ব্যবহার: সিরিয়াকে ফ্রান্সের হুঁশিয়ারি
শিক্ষিকাকে কাবিন ছাড়াই শিক্ষা কর্মকর্তার বিয়ে, বদলির পর স্ত্রী-সন্তানকে অস্বীকার
এমন মৃত্যু কখনোই গ্রহণযোগ্য নয়
শান্তিপূর্ণ ভোট
ভুলেও বিশ্বের এই ছ’টি জায়গায় যাওয়ার চেষ্টা করবেন না
‘শাকিব খান ও জাজকে টেনে নামানোর চেষ্টা করা হচ্ছে’
বিয়ারের ‘লোভে’ সাপের কাণ্ড
বাড়িতে নিয়মিত আসা যাওয়ার ফাঁকে বন্ধুর বোনের সঙ্গে প্রেম: ওর পেটে বাচ্চা
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দুই শ্রমিকের মৃত্যু
বিদ্রোহী প্রার্থী নিয়ে যা বলছে আ'লীগ-বিএনপি
নীলফামারীতে প্রকল্প পরিচিতি সভা
মাছ আতঙ্কে ভারত! ভুলেও সাগরে যাচ্ছে না কেউ!
হাতিরঝিলে মোটরসাইকেল উল্টে দুই আরোহী নিহত
পানিতে কি ক্যালরি আছে?