প্রথম বার্তা, নিজস্ব প্রতিবেদক (নুসরাত): এবার নারীর নিরাপত্তা দেবে ইলেক্ট্রনিক চিপ যখনি কোন নারী নিজেকে অনিরাপদ মনে করবেন তখনই তিনি ঘড়ি লকেট কিংবা আংটিতে চিপের সঙে স্থাপিত বাটন প্রেস করলে একটি অ্যালাম বেজে উঠবে।

 

 

 

 

আইইইই বাংলাদেশ সেকশনের আয়োজনে ঢাকায় অনুষ্ঠিত উইমেন টু উইমেন এমপাওয়ারমেন্ট চ্যালেঞ্জ ‘আইডিয়া শেয়ারিং অ্যান্ড পোস্টার প্রেজেন্টেশন’ প্রতিযোগিতায় লিডিং ইউনিভার্সিটির ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের দ্বিতীয় বর্ষের তিন জন শিক্ষার্থী ‘নারী নিরাপত্তা’ বিষয়ক চমকপ্রদ আইডিয়া উপস্থাপন করে ‘অনারেবল ম্যানশন’ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

 

 

 

 

সাদিয়া মুমতাহিনা, ফৌজিয়া নওশীন অন্বেষা এবং তারেক আনোয়ার শিকদারের সমন্বয়ে গঠিত দলের নাম ছিল ‘নারী’, যারা বাংলাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২৪টি দলের মধ্যে চতুর্থ স্থান অর্জন করে এবং সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মাঝে প্রথম স্থান অধিকার করার গৌরব অর্জন করে।

 

 

 

 

এই দলটি বিশেষ ধরনের একটি ইলেকট্রনিক চিপ তৈরি করে। যখনই কোনো নারী নিজেকে অনিরাপদ মনে করবেন তখনই তিনি ঘড়ি, লকেট কিংবা আংটিতে চিপের সঙ্গে বিশেষ উপায়ে স্থাপিত বাটনে প্রেস করলে স্বয়ংক্রিয়ভাবে একটি অ্যালার্ম বেজে উঠবে, যার শব্দ শুনে কাছাকাছি অবস্থানরত মানুষ তাকে সাহায্যের জন্য এগিয়ে আসতে পারবে।

 

 

 

 

এর পাশাপাশি বাটনে প্রেস করলে স্বয়ংক্রিয়ভাবে ৯৯৯ ইমার্জেন্সি সার্ভিসে পুলিশের কাছে কল চলে যাবে এবং তার লোকেশন পুলিশ জেনে যেতে পারবে এবং দ্রুততম সময়ে পুলিশ তাকে বিপদ থেকে উদ্ধার করতে পারবে। ঘটনা স্থানে যদি মোবাইলে নেটওয়ার্ক নাও থাকে তাহলেও ঐ স্থানের রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করে চিপের মাধ্যমে বিপদসংকেত পাঠানো সম্ভব হবে।

 

 

 

 

 

 

প্রতিযোগিতায় উপস্থিত ১০ জন বিচারক এবং দেশি-বিদেশি সব পর্যবেক্ষক লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ভূয়সী প্রসংশা করেন, সেখানে একাধিক উদ্যোক্তা এই প্রজেক্টে ফান্ডিং করার আগ্রহ প্রকাশ করে এবং সেখানে একাধিক উদ্যোক্তা এই প্রজেক্টে ফান্ডিং করার আগ্রহ প্রকাশ করেন। আইইই বাংলাদেশ সেকশন এবং উইমেন ইন ইঞ্জিনিয়ারিং অ্যাফিনিটি গ্রুপের পক্ষ থেকে তিন জনকে সার্টিফিকেট ও প্রাইজমানি দেওয়া হয়।

এই বিভাগের আরো খবর :

‘যৌনতা আর ন্যুডিটির চেয়ে মানুষ এখন গল্প খোঁজে’
ঈদে মুক্তির মিছিলে 'পবিত্র ভালোবাসা'
প্রেমিকার মন পেতে চান?
পৌর নাগরিক অধিকার নিশ্চিত করার দাবি
হিন্দু বিধবারা সাদা পোশাক কেন পরে জানেন?
বাংলাদেশের পাশে থাকব: আইওএম প্রধান
আন্দোলন ঘিরে এক নতুন মাত্রায় গুজব
ফিলিস্তিনি প্রতিবাদের প্রতীক সেই কিশোরীর ৮ মাসের কারাদণ্ড!
গোপন বিয়ে সাড়লেন জায়েদ-পপি, মিডিয়া পাড়ায় তোলপাড়
ওপেন হার্ট সার্জারি মহাকাশে.....
এবার ই-মেল অ্যাড্রেস বাংলায়!
নারকেল দুধে তৈরি করুন অসাধারণ এক ডেসার্ট
বর্ণাড্য আয়োজনে ঝিনাইদহ জেলা ‘বাংলাদেশ কংগ্রেস’এর উদ্দ্যেগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে
বাংলাদেশ যে কারণে 'অদ্ভুত' সূচিতে পাকিস্তান যাচ্ছে.....