প্রথম বার্তা, নিজস্ব প্রতিবেদক (নুসরাত): কমলাপুর রেলস্টেশন থেকে বিমানবন্দর পর্যন্ত রেললাইনের কোথাও যেন পাথরের ছিটেফোঁটাও নেই। স্লিপারের ফাঁকে মাটি দেখা যায়। এমনকি কোথাও কোথাও আগাছাও ছোট বড় অসখ্য ঘাস জন্ম নিয়েছে।

 

 

 

 

এটা যে শুধু কমলাপুরে এই অংশের দৃশ্য তা নয়। সারা দেশে এমন করুন দৃশ্য আর আছে।যার করন ঘটছে দুর্ঘটনা। নিয়ম অনুযায়ী রেলস্লিপারের উপরে চার ইঞ্চি পর্যন্ত পাথর থাকার কথা।

 

 

 

 

দেশে রেলপথের প্রায় সর্বত্র পাথরের অস্তিত্ব ঠেকেছে স্লিপারের তলানিতে। ফলে একের পর এক ট্রেন দুর্ঘটনা ঘটছে। দিন দিন এ অবস্থা আরও ভয়ংকর হয়ে উঠছে। তবে এ সমস্যা নিরসনে রেল মন্ত্রণালয় কোনো আশার বাণী শোনাতে পারছে না।

 

 

 

 

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, পাথর সংকট এমন পর্যায়ে পৌঁছেছে, তাতে ১০ থেকে ১৫ বছরেও এ সংকট থেকে উত্তরণ সম্ভব নয়। কারণ রেলপথে ব্যবহৃত পাথর শতভাগ আমদানি করতে হয়। প্রতিদিন ই রেলযাত্রীর সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়ছে দুর্ঘটনা ।

 

 

 

 

রেলপথ দিন দিন ভয়ংকর হয়ে উঠছে। পরিণত হচ্ছে মরণফাঁদে। পাথরবিহীন রেলপথে আয়ুষ্কাল পেরিয়ে যাওয়া ৮৮ শতাংশ যাত্রীবাহী বগি দিয়ে ট্রেন চলছে। আবার রেলপথে নামমাত্র পাথর দেয়া নিয়েও অনিয়ম-দুর্নীতির অভিযোগ রয়েছে।

 

 

 

 

 

রেলওয়ের এক প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে পাথর ক্রয় ও ব্যবহারে অনিয়মে সম্প্রতি মন্ত্রণালয়ে প্রতিবেদন দেয়া হয়েছে। এ বিষয়ে রেলপথ সচিব মো. মোফাজ্জেল হোসেন রোববার বিকালে প্রথম বার্তা কে জানান, পাথর ক্রয় ও ব্যবহারে অনিয়ম করা হয়েছে- এমন একটি প্রতিবেদন আমরা পেয়েছি।

 

 

 

 

 

 

রেলপথে পাথরের স্বল্পতা রয়েছে স্বীকার করে তিনি বলেন, পুরো রেলপথে যে পরিমাণ পাথর প্রয়োজন, সেই পরিমাণ পাথর দেয়া নিশ্চিত করা যাচ্ছে না। আমরা পুরো বিষয়টি খুব গুরুত্ব দিয়ে দেখছি।

 

 

 

 

 

এক্ষেত্রে অনিয়ম-দুর্নীতি হলে কিছুতেই বরদাস্ত করা হবে না। রেলপথ নিরাপদ না হলে রেলের কোনো ক্ষেত্রেই সফলতা আসবে না। তিনি বলেন, রেলপথে যথাযথ পাথর দেয়া নিশ্চিত করতে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি দায়িত্বশীল কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতা নিশ্চিত করা হবে।

এই বিভাগের আরো খবর :

সুস্থ থাকতে অফিসে করুন ২ মিনিট ব্যায়াম
শীতে গর্ভাবস্থায় সর্দি-কাশি
আশা করি সশস্ত্র বাহিনী কোনো গোষ্ঠীর এজেন্ডা বাস্তবায়ন করবে না
শান্তিরক্ষা মিশনে অবদানের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানাল জাতিসংঘ
এই স্টার কিড সালমান খানের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন
৩ স্বপ্নবান তরুণ পেলেন 'ইয়াং অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড'
প্রতিপক্ষকে ফাঁসাতে ৯ বছর ধরে আত্মগোপনে জালাল
সালমার বিয়ে বিয়ে খেলা – বিয়ে করা যার নেশা ও পেশা
আদিতমারীতে নবজাতকের লাশ উদ্ধার
সেই প্রমোদতরীর ক্রুদের করোনাভাইরাস আতঙ্কে দিন কাটছে......
বিশ্বের জন্য কত বড় হুমকি শক্তিধর দুই দেশের দ্বন্দ্ব?
হাসিনা ম্যাজিকে আবারও আওয়ামী লীগ ক্ষমতায় আসবে
বৃষ্টির কারণে পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ পরিত্যক্ত
বাড়িতে ঢুকে বিছানায় শুয়ে থাকল বাঘ
চলচ্চিত্র নুসরাতকে নিয়ে....