প্রথমবার্তা, নিজস্ব প্রতিবেদক( সিথি ):   ভুয়া খবর ছড়ানোর বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ ব্যবস্থা নিতে যাচ্ছে। ফেসবুকে ভুয়া খবরের বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করবে বলেও জানিয়েছে।ফেসবুক জানিয়েছে, ফ্যাক্ট চেকিং কর্মসূচির মাধ্যমে প্ল্যাটফরমে কোনো খবর ভুয়া বলে শনাক্ত হলে সে পোস্টের বিষয়ে সতর্ক করা হবে।

 

 

 

 

 

 

ভারতে এএফপি ইন্ডিয়া, ফ্যাক্ট ক্রেসেন্ডো, ফ্যাক্টলি, নিউজমোবাইল, ইন্ডিয়া টুডের মতো প্রতিষ্ঠানের সঙ্গে ফ্যাক্ট চেকিং বিষয়ে কাজ শুরু করেছে ফেসবুক।ফেসবুক তাদের এক ব্লগ পোস্টে বলেছে, প্রযুক্তি ব্যবহার করে ভুয়া অ্যাকাউন্ট সরানোর পাশাপাশি ভুয়া খবর ছড়ানোর বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। ভুয়া পোস্টগুলোকে সরাসরি ‘ভুয়া’, ‘মিশ্র’, ‘ভুয়া শিরোনাম’, ‘মতামত’, ‘বিদ্রূপের’ মতো নানা সংজ্ঞা দেয়া হবে। ১২ ভাষায় পোস্টগুলোকে এভাবে সংজ্ঞায়িত করা হবে।

 

 

 

 

 

 

 

ভারতের আগে সিঙ্গাপুর ও নেদারল্যান্ডসে ভুয়া খবর বিষয়ে সতর্ক করার বিষয়গুলো পরীক্ষা করেছে ফেসবুক কর্তৃপক্ষ।ফেসবুক কর্তৃপক্ষ বলছে, কোনো ভুয়া খবর শনাক্ত করার পর তারা সেই খবর পর্যালোচনা করবে। পোস্টটি ভুয়া বলে প্রমাণিত হলে তা কারও কাছে পৌঁছাবে না। যেসব পেজ থেকে বারবার ভুয়া খবর ছড়ানো হবে, সে পেজের বিজ্ঞাপন থেকে অর্থ আয়ের সুযোগ কমিয়ে দেবে।

 

 

 

 

 

 

ভুয়া খবরের বিরুদ্ধে ব্যবস্থা নিলেও রাজনৈতিক নেতাদের পেজ থেকে সরাসরি পোস্ট করা কোনো বক্তব্য, বিজ্ঞাপনের মতো বিষয়গুলোর ক্ষেত্রে কোনো ব্যবস্থা নেয়া হবে না বলেই জানিয়েছে ফেসবুক।বিশ্লেষকরা বলছেন, ফেসবুকের এ উদ্যোগ ভুয়া খবর ঠেকাতে সহায়ক হবে। এ ছাড়া ব্যবহারকারীর মধ্যে সচেতনতা সৃষ্টি করবে।

এই বিভাগের আরো খবর :

কিয়ামত এর পূর্বে হযরত জিবরাঈল (আঃ) দুনিয়া থেকে যে ১০ টি জিনিস তুলে নিবেন
মেয়েদের বুকের দিকে কেন তাকায় ছেলেরা?
সোলাইমানিকে হত্যা মার্কিন সেনাদের প্রাণ বাঁচাতেই: পম্পেও
এ ভারতীয় ৪ বছর ধরে দেবতা ট্রাম্পকে পূজা দিচ্ছেন
যশোরে এমপি নাবিলের বাড়িসহ ৬ স্থানে বোমা হামলা
রাবেয়া ও রোকাইয়া হাঙ্গেরি যাচ্ছে...
দীপিকা যখন ফারদিনের পেছনে…
রাশিয়াকে ৬০ দিনের আল্টিমেটাম যুক্তরাষ্ট্রের
এখনও বেঁচে আছেন এইটা বোনাস, এই দেশে জন্মাইসেন
টি-টোয়েন্টিতে সাকিবের ৩০০!
নির্বাচন নিয়ে সংলাপের কোনো প্রয়োজন নেই
মনোনয়নপত্র জমা দিলেন খাদ্যমন্ত্রী
রাশিফলে জেনে নিন কেমন যাবে আজকের দিনটি
শরীয়তপুরে সদ্য যোগদানকারী জেলা প্রশাসকের সঙ্গে পেশাজীবী সমন্বয় ফোরামের সৌজন্য সাক্ষাৎ
প্রধানমন্ত্রী উদ্বোধন করলেন শ্রমিক লীগের ১২তম জাতীয় সম্মেলন