প্রথমবার্তা, নিজস্ব প্রতিবেদক( সিথি ):   ভুয়া খবর ছড়ানোর বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ ব্যবস্থা নিতে যাচ্ছে। ফেসবুকে ভুয়া খবরের বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করবে বলেও জানিয়েছে।ফেসবুক জানিয়েছে, ফ্যাক্ট চেকিং কর্মসূচির মাধ্যমে প্ল্যাটফরমে কোনো খবর ভুয়া বলে শনাক্ত হলে সে পোস্টের বিষয়ে সতর্ক করা হবে।

 

 

 

 

 

 

ভারতে এএফপি ইন্ডিয়া, ফ্যাক্ট ক্রেসেন্ডো, ফ্যাক্টলি, নিউজমোবাইল, ইন্ডিয়া টুডের মতো প্রতিষ্ঠানের সঙ্গে ফ্যাক্ট চেকিং বিষয়ে কাজ শুরু করেছে ফেসবুক।ফেসবুক তাদের এক ব্লগ পোস্টে বলেছে, প্রযুক্তি ব্যবহার করে ভুয়া অ্যাকাউন্ট সরানোর পাশাপাশি ভুয়া খবর ছড়ানোর বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। ভুয়া পোস্টগুলোকে সরাসরি ‘ভুয়া’, ‘মিশ্র’, ‘ভুয়া শিরোনাম’, ‘মতামত’, ‘বিদ্রূপের’ মতো নানা সংজ্ঞা দেয়া হবে। ১২ ভাষায় পোস্টগুলোকে এভাবে সংজ্ঞায়িত করা হবে।

 

 

 

 

 

 

 

ভারতের আগে সিঙ্গাপুর ও নেদারল্যান্ডসে ভুয়া খবর বিষয়ে সতর্ক করার বিষয়গুলো পরীক্ষা করেছে ফেসবুক কর্তৃপক্ষ।ফেসবুক কর্তৃপক্ষ বলছে, কোনো ভুয়া খবর শনাক্ত করার পর তারা সেই খবর পর্যালোচনা করবে। পোস্টটি ভুয়া বলে প্রমাণিত হলে তা কারও কাছে পৌঁছাবে না। যেসব পেজ থেকে বারবার ভুয়া খবর ছড়ানো হবে, সে পেজের বিজ্ঞাপন থেকে অর্থ আয়ের সুযোগ কমিয়ে দেবে।

 

 

 

 

 

 

ভুয়া খবরের বিরুদ্ধে ব্যবস্থা নিলেও রাজনৈতিক নেতাদের পেজ থেকে সরাসরি পোস্ট করা কোনো বক্তব্য, বিজ্ঞাপনের মতো বিষয়গুলোর ক্ষেত্রে কোনো ব্যবস্থা নেয়া হবে না বলেই জানিয়েছে ফেসবুক।বিশ্লেষকরা বলছেন, ফেসবুকের এ উদ্যোগ ভুয়া খবর ঠেকাতে সহায়ক হবে। এ ছাড়া ব্যবহারকারীর মধ্যে সচেতনতা সৃষ্টি করবে।

এই বিভাগের আরো খবর :

রাসায়নিক অস্ত্র ব্যবহার: সিরিয়াকে ফ্রান্সের হুঁশিয়ারি
সিজার হত্যা মামলায় সাক্ষ্য দিলেন পুলিশের পরিদর্শক
ভারতে ভূমিকম্প হলো , কেঁপে উঠলো বাংলাদেশ
অদ্ভুত এক ক্ষমতা শাকিব খানের মধ্যে (ভিডিও)
বাংলাদেশের রেকর্ডটা অক্ষতই রাখল ভারত!
শরীয়তপুর জেলা আওয়ামীলীগের কার্যনিবাহী সদস্য হলেন ভিপি শামীম খান
ফরিদপুরে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ
মামলা করতে রোববার যুক্তরাষ্ট্র যাচ্ছে প্রতিনিধিদল
গাইবান্ধায় ৪ পুলিশ হত্যা মামলার আদালতে চার্জ গঠন
লক্ষ্মীপুরের অধিকাংশ কেন্দ্রে ভোটারশূন্য
বিদ্যুৎ বিল বেশি আসছে? জেনে নিন করণীয় …
আচাড় খেয়ে শিশুর মৃত্যু, অসুস্থ মামা-খালা
সীমান্তে সতর্কতা, দেশত্যাগে নিষেধাজ্ঞা যুবলীগ চেয়ারম্যানের
‘এরিক-বিদিশা সম্পর্কে কাদা ছোড়াছুড়ি করছি না’
রাশিফলে জেনে নিন কেমন যাবে আজকের দিনটি