প্রথমবার্তা, নিজস্ব প্রতিবেদক:  ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলটি পাসের পর এখন তা আইনে পরিণত হয়েছে। বৃহস্পতিবার মধ্যরাতে নাগরিকত্ব আইনের সংশোধনী নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে নরেন্দ্র মোদি সরকার।

 

 

 

 

এদিকে, নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ  জানিয়ে এর বিরুদ্ধে মামলা করেছেন ভারতের তৃণমূল দলীয় সাংসদ মহুয়া মৈত্র। শুক্রবার সকালে সুপ্রিম কোর্টে তিনি এ মামলা দায়ের করেছেন।

 

 

 

 

জানা গেছে, আজ কংগ্রেসের রাজ্যসভা সাংসদ জয়রাম রমেশও সুপ্রিম কোর্টে নাগরিকত্ব আইন সংশোধনীকে অসাংবিধানিক বলে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করেছেন। এরপর ‘রিহাই মঞ্চ’ ও ‘সিটিজেনস এগেন্সট হেট’ নামক দুটি বেসরকারি সংগঠনও সুপ্রিম কোর্টে একসঙ্গে মামলা করেছে।

 

 

 

 

এর আগে, বৃহস্পতিবার ‘ইন্ডিয়ান ইউনিয়ন অব মুসলিম লিগ’ সুপ্রিম কোর্টে মামলা করে। বিল পাশের আগেই চলতি বছরের শুরুতে আসামের বিশিষ্টজনেরা নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে মামলা করেছিলেন।

 

 

 

 

 

তখন সুপ্রিম কোর্ট জানিয়েছিল, এই বিল পাশের পরে শুনানি হবে।  প্রধান বিচারপতি শরদ এ বোবডের বেঞ্চে মহুয়ার আইনজীবী আর্জি জানান, দ্রুত এই মামলার শুনানি হওয়া দরকার। তাঁর আর্জি ছিল, শুক্রবারই শুনানি হোক।

 

 

 

 

 

তা না হলে সোমবার। কিন্তু প্রধান বিচারপতি জানান, দ্রুত শুনানির জন্য রেজিস্ট্রারের কাছে যেতে হবে।তৃণমূল সাংসদের আইনজীবীরা মনে করছেন, আগামী সপ্তাহেই এর শুনানি হতে পারে।এদিকে, সুপ্রিম কোর্টে মামলা করেছেন জয়রাম রমেশ।

 

 

 

 

 

তাঁর পিটিশনে বলা হয়েছে, নাগরিকত্ব আইনে সংশোধন সংবিধানের মৌলিক অধিকারের ভিতে নির্লজ্জ হামলা। জয়রাম রমেশের অভিযোগ, ভারতীয় সংবিধানের ১৪-তম অনুচ্ছেদ ও ২১-তম অনুচ্ছেদে প্রদত্ত মৌলিক অধিকার লঙ্ঘন করা হচ্ছে। কারণ নাগরিকত্ব দেওয়ার প্রশ্নে ধর্ম ও ভূখণ্ডের ভিত্তিতে ভেদাভেদ করা হয়েছে।

এই বিভাগের আরো খবর :

আইনজীবীদের কথা শুনলে আপনাকে অনেক বছর জেলে থাকতে হবে
আমাকে প্রতি নিয়ত ব্ল্যাকমেইল করে যাচ্ছে ওই পিশাচ
আইপিএলে সর্বোচ্চ ছক্কার যত রেকর্ড
দুই দিন বন্ধ থাকার পর হিলি স্থলবন্দর দিয়ে আবারও আমদানি-রপ্তানি শুরু
ঝিনাইদহ জেলার শ্রেষ্ঠ পুলিশ সার্জেন্ট সাদ্দাম হোসেন নির্বাচিত
বিয়ের প্রলোভন দিয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ, আটক ধর্ষক
ময়মনসিংহে ছেলের হাতে বৃদ্ধা মায়ের মৃত্যু
বিদেশ যাচ্ছেন ফখরুল-কামাল
লক্ষাধিক টাকার মহিষ নিয়ে পালিয়ে যাওয়ার সময় আটক ২
বছরের শুরুতেই দেখা যাবে 'নেকড়ে চাঁদ'
মাহবুব আহমেদ থেকে সাদেক বাচ্চু হয়ে ওঠার গল্প
বিএনপির প্রার্থীর পা ছুয়ে সালাম করলেন স্বপন
শোকে কাতর ক্যাপ্টেন আবিদের স্ত্রী যা বললেন
গুজব সৃষ্টিকারী ও সাম্প্রদায়িক শক্তি রূখে দেয়ার দাবিতে মানববন্ধন বেরোবিতে
'জাতীয় নির্বাচনেও আওয়ামী লীগের ভরাডুবি হবে'