প্রথমবার্তা, নিজস্ব প্রতিবেদক :  অবশেষে কল্পনা জগতের বাহিরে এসে সত্যিকার ‘টাইম মেশিন’ তৈরির কথা জানালেন জ্যোতিপদার্থবিজ্ঞানী (অ্যাস্ট্রোফিজিস্ট) রন ম্যাল্লেট। ক্যারিয়ারের বড় একটি অংশ ‘টাইম ট্রাভেল’-এর বাস্তবিকতা প্রমাণে ব্যয় করেছেন তিনি। সম্প্রতি তিনি জানিয়েছেন সময় পরিভ্রমণ (টাইম ট্রাভেল) করা সম্ভব। আর সময় পরিভ্রমণের উপযুক্ত মেশিন তৈরির জন্য কি প্রয়োজন তা তিনি জানেন।

 

 

 

 

রন ম্যাল্লেট ১০ বছর বয়সে বাবাকে হারায়। তিনি জানান, বাবার হার্ট অ্যাটাক করে মারা যাওয়া আমার সবকিছু পাল্টে দেয়। আমার জন্য তাকে দিয়েই সূর্যোদয় এবং তাকে দিয়েই সূর্যাস্ত ছিলো। আমার সবকিছু কেন্দ্রবিন্দুতে ছিলেন তিনি। এত বছর পরও তার মৃত্যু আমার কাছে অবাস্তব বলে মনে হয়।

 

 

 

 

 

ম্যাল্লেটের বাবা সব সময় তাকে পড়তে বলতেন। বাবা মারা যাবার পর ম্যাল্লেটের পরিচয় হয় জনপ্রিয় সাই-ফাই উপন্যাস ‘টাইম ট্রাভেল’র সঙ্গে।১৪ বছর বয়সে পড়া সেই উপন্যাসকে ভিত্তি করে ম্যাল্লেটের চাওয়া পাওয়া গুলো বদলে যায়। সে মনে করে, তার পরিবারে হয়ে যাওয়া এই দুর্ঘটনা বদলানো সম্ভব। আর তখন থেকে সময় পরিভ্রমণ নিয়ে পড়ালেখা শুরু করেন তিনি।

 

 

 

 

প্রায় ৬০ বছর পর এবার সেই সময় পরিভ্রমণের রহস্য উন্মোচন করতে যাচ্ছেন ম্যাল্লেট। ৭৪ বছর বয়সী কানেকটিকাট বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক আলবার্ট আইনস্টাইনের রিলেটিভিটি থিওরি, ব্লাক হোল, মহাশূন্য ও অভিকর্ষ নিয়ে বিস্তর গবেষণা করেন।আর এই পথ চলায় তিনি সময় পরিভ্রমণ নিয়ে নতুন থিওরি প্রকাশ করেছেন যার শিরোনাম ‘অতীত ভ্রমণে সক্ষম জটিল ও বিতর্কিত যন্ত্র তৈরি’।

 

 

 

 

 

 

অবশ্য বিজ্ঞানীদের কাছে এখনও বিষয়টি শিশুতোষ একটি থিওরি ছাড়া কিছু না। সময় পরিভ্রমণ উপযোগী যন্ত্র তৈরি থেকে এখনও অনেক দূরে রয়েছেন ম্যাল্লেট। কিন্তু তার প্রকাশিত জার্নাল সময় পরিভ্রমণ বিজ্ঞানে নতুন এক মাত্র সংযোজন করবে বলে মনে করছেন এই বিষয়ক গবেষকেরা।

এই বিভাগের আরো খবর :

তারেক জিয়া কেনো দেশে আসছেন না?
দেশে কোরবানির পশু আছে এক কোটি ১৭ লাখ, আশঙ্কা নেই সংকটের
কানে হেডফোন লাগিয়ে ঘুম, চরম মাশুল গুনতে হলো কিশোরকে
পাকিস্তানের যুদ্ধবিমানকে তাড়া করছে
খিলক্ষেতে ফলের দোকানে আগুন
লাইক-শেয়ারে নিষেধাজ্ঞা সরকারবিরোধী স্ট্যাটাসে
বাঙালি অভিনেত্রী বিকিনি পড়ে উত্তাপ ছড়ালেন(ছবিসহ)
বিএনপি নীতিগত সিদ্ধান্ত না নেয়ায় আ’লীগে প্রার্থীজট
লক্ষাধিক মানুষের সমাগম বগুড়ার ঐতিহাসিক মহাস্থানগড়ে শেষ বৈশাখী মেলা উদযাপন
২১ আগস্টের গ্রেনেড হামলার রায় বিএনপিকে নতুন সঙ্কটে ফেলবে : কাদের
যৌন সহিংসতা: জাতিসংঘের কালো তালিকাভুক্ত মিয়ানমারের সেনাবাহিনী
বছরের প্রথম ম্যাচে ঝড়ের পর মুষল ধারার বৃষ্টি
অমতে গোপনে কুমারী সেজে দ্বিতীয় বিয়ে রাজাপুরে প্রবাসী ¯^ামীর বিরুদ্ধে মামলা করায় স্কুল পড়ুয়া ২ ছেলে প...
নেইমারের জোড়া গোলে পিএসজির বড় জয়
এই ছয়টি প্রাণীর উপদ্রব চিরতরে দূর করার কিছু কৌশল