প্রথমবার্তা, হেল্‌থ ডেস্ক:

সকাল বেলা ভারী খাবার খেতে হয়। তবে শুরুতেই ভারী খাবার না খেয়ে সকালে ঘুম থেকে উঠে প্রথমে হালকা গরম জল ও হালকা কোনো খাবার খেতে হবে। এর ঘণ্টাখানেক পর ভারী খাবার খেতে পারেন। যেসব খাবার খালি পেটে খেলেই বেশি উপকার: মধু মধু শরীরের মেটাবলিজম বৃদ্ধি করবে ও ওজন নিয়ন্ত্রণে রাখবে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। কাঠ বাদাম কাঠ বাদাম আগের দিন রাতে জলে ভিজিয়ে রাখতে হবে। সকাল বেলা জলে ঝরিয়ে বাদাম খেতে হবে। এতে অনেক বেশি ভিটামিন ও মিনারেলস পাবেন। কাঠ বাদাম বা আমন্ড নিয়ম করে প্রতিদিন খেলে সারাদিন সতেজ থাকতে পারবেন। শরীরে দুর্বলতা আসবে না।

আমলকির জুস খালি পেটে যদি আমলকির জুস খেতে পারেন তাহলে আয়ু বৃদ্ধি পাবে। আমলকিতে ভিটামিন সি রয়েছে। এতে ত্বক পরিষ্কার হবে, চুলের স্বাস্থ্য ভালো থাকবে ও চোখ ভালো থাকবে। তবে আমলকির জুস খাওয়ার ৪৫ মিনিটের মধ্যে কোনোভাবেই চা বা কফি খাওয়া যাবে না। পেঁপে খালি পেটে পাকা পেঁপে খেতে পারেন। পেঁপে হজম শক্তিকে বৃদ্ধি করবে ও পেট পরিষ্কার রাখবে। সেই সঙ্গে এটা কোলেস্ট্ররেল কমাতে সাহায্য করবে। তরমুজ তরমুজ খালি পেটে খেতে পারেন। কারণ তরমুজে থাকে ইলেকট্রলাইট। যা সারারাতের জলের অভাব পূরণ করতে সাহায্য করে। এতে ক্যালরি খুবই কম থাকে।

খেজুর ঘুম থেকে উঠে খালি পেটে খেজুর খেতে পারেন। খেজুরে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা কোষ্ঠকাঠিণ্য দূর করতে পারে। খেজুর হজমশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে থাকে। ডায়রিয়া বা পেট খারাপ এই ধরণের কোনো সমস্যা থাকে না। কারণ খেজুরের মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে।

এই বিভাগের আরো খবর :

মোংলার টাটিবুনিয়ায় শুরু হয়েছে ২০ দিনব্যাপী বৈশাখী মেলা
ভালুকায় গ্যাস বিস্ফোরণে তিন ছাত্রই না ফেরার দেশে
ক্ষতিপূরণ দেবে কানাডা নিহত পরিবারকে.....
ডাক্তারের পরামর্শ শিশুকে গাঁজার বিস্কুট খাওয়ার !
গাবতলীর উজগ্রামে বিএনপি উদ্যোগে উঠান বৈঠক অনুষ্ঠিত
সমাবেশে যোগ দিতে উড়ল না হেলিকপ্টার, বি. চৌধুরীর ক্ষোভ
নগরকান্দায় গৃহবধূকে ধর্ষণের অভিযোগ, সিসি ক্যামেরাসহ আটক ১
খাশোগির খুনিদের তুরস্কের কাছে হস্তান্তরের দাবি এরদোগানের
বসুন্ধরা আদ-দ্বীন মেডিক্যাল কলেজের নতুন কাপড় বিতরণ
স্কুলে বিনামূল্যের খাবারে মৃত সাপ!
কীভাবে উদঘাটিত হলো ত্রিশ বছর আগের হত্যা রহস্য
দলের দুঃসময়ে সাহসী ভূমিকা রেখেছেন সৈয়দ আশরাফ : স্বাস্থ্যমন্ত্রী
শেখ হাসিনার অভিনন্দন মোদিকে
কলকাতায় আগামী মাস থেকেই চলছে মেট্রোরেল
যে কারণে এই ৭টি শহর নারীদের জন্য বিপজ্জনক!