নিজস্ব প্রতিবেদক,প্রথমবার্তা(রাইসুল ইসলাম): ফ্লোরিডায় মাছ ধরতে গেলে আপনি কী পাবেন তা আপনি কখনই জানবেন না। কপাল মন্দ হলে আপনার ছিপে বা জালে একটি এলিগেটর বা একটি সাপও ফাঁসতে পারে। আবার বিশাল ওজনের কোনো মাছও ধরতে পারেন। এমনটাই বেশিভাগ হয়। এবারও তা হয়েছে। তবে ওয়ারস গ্রাউপারটির ওজন এখানে কোনো ব্যাপার নয়, বিস্ময়কার তার বয়স। এমন বয়সী মাছের দেখা মেলে না। স্বাভাবিকভাবেই রেকর্ডের খাতায় নাম উঠেছে তার। গবেষকরা ধারণা করেছেন, গত ডিসেম্বর মাসে ধরা পড়া ওয়ারস গ্রাউপারটির বয়স ৫০ বছর তো হবেই।

ফ্লোরিডা ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন কমিশন (এফডাব্লুসি) গবেষণা ইনস্টিটিউট শুক্রবার একটি ফেসবুক পোস্টে জানায়, মাছটি আমাদের একটি গবেষণা প্রগ্রামের জন্য সংগ্রহ করা সবচেয়ে পুরনো নমুনা।

এফডব্লিউসি এজ এবং গ্রোথ ল্যাবের জীববিজ্ঞানীরা গ্রাউপারের বয়স নির্ণয় করতে ওটোলিথের সহায়তা নিয়েছেন। ওটোলিথ ইয়ারস্টোনস নামেও পরিচিত। এটা এক ধরনের শক্ত ক্যালসিয়াম কাঠামো। এটা হাড়বহুল মাছের যা মস্তিষ্কের পেছনে থাকে। একটি মাছের বয়স বের করার জন্যে বিজ্ঞানীদের জন্যে সহায়ক হয়ে ওঠে ওটোলিথ।

এফডব্লিউসি একটি পোস্টে জানায়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিয়েস্তা কিয়ের একজন অপেশাদার জেলে জেসন বয়েল ৩৫০ পাউন্ড ১৬০ কিলোগ্রাম ওজনের গ্রাউপারটিকে ধরেছিলেন।

ছবিতে বয়েল মাছটির পাশে দাঁড়িয়ে আছেন। তার চেয়ে গ্রাউপারের উচ্চতা বেশি। এফডব্লিউসি অনুসারে বয়েল ফ্লোরিডার পশ্চিম উপকূলে ২৯ ডিসেম্বর গ্রাউপারটিকে ধরেছিলেন প্রায় ৬০০ ফুট গভীরতায়। ওয়ারস গ্রাউপারদের ওজন ৫৭০ পাউন্ড পর্যন্ত হতে পারে।

এই বিভাগের আরো খবর :

মিমির জীবনের সবচেয়ে সুদর্শন পুরুষ কে, জানেন?
জনগণের জানমালের নিরাপত্তাহীনতা তৈরি হলে কঠোর হস্তে দমন : শিল্পমন্ত্রী
সুন্দরী বউ নিয়ে টেনশনে অপূর্ব
ফিলিপাইনে বাড়ির ওপর বিধ্বস্ত প্লেন, নিহত ৭
‘স্বপ্নের নায়ক’ সালমান শাহ’র জন্মদিন আজ
অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করছে একমাত্র আওয়ামী লীগই
আগামীকাল অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী
বিমান দুর্ঘটনা নিয়ে সংসদীয় কমিটির উদ্বেগ
কে হবে পাসওয়ার্ড ২ এর নায়িকা ?
বিগত ১০বছর বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করেছি : শিক্ষামন্ত্রী
নারায়ণগঞ্জে অস্ত্রসহ গ্রেপ্তার ১
যে সকল কারণে ব্রেড বা পাউরুটি নষ্ট হয়ে যায়
বাড়ি ভাঙতেই বেরিয়ে এল প্রাচীন মন্দির আর ভগবান
কাল আবুধাবি যাচ্ছেন প্রধানমন্ত্রী
কলকাতা বিশ্ববিদ্যালয়ের জন্য গান লিখেছিলেন রবি ঠাকুর