প্রথমবার্তা, নিজস্ব প্রতিবেদক:  ঢাকা সিটি নির্বাচনের কারণে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা পেছানো হয়েছে। পেছানোর পর পূর্বের সূচি সংশোধন করে নতুন সূচি প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।

 

পূর্ব নির্ধারিত সময় ১ ফেব্রুয়ারির পরিবর্তে আগামী ৩ ফেব্রুয়ারি থেকে এই পরীক্ষা শুরু হবে। ৩ ফেব্রুয়ারি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৭ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ৫ মার্চ।

 

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এসএম আমিরুল ইসলাম গণমাধ্যমকে জানান, আগামী ১ ফেব্রুয়ারি থেকে এই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তার আগে ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটির নির্বাচনের তারিখ রাখা হয়। তবে হিন্দু ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা ভোটের দিন পড়ায় বিভিন্ন মহল থেকে দাবি ওঠায় ভোট পিছিয়ে নেয়া হয় ১ ফেব্রুয়ারি, আর পরীক্ষা পিছিয়ে নেয়া হয় ৩ ফেব্রুয়ারি।

 

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় নয়টি বোর্ডে মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থী মাধ্যমিক স্তরের এ পরীক্ষায় অংশ নেবে। এবার গত বছরের চেয়ে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৪৪ জন।