প্রথমবার্তা, নিজস্ব প্রতিবেদক:   ভারতের উত্তর প্রদেশের লখনউতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে অবস্থানরত বিক্ষোভকারীদের খাবার ও কম্বল কেড়ে নিয়ে গেছে পুলিশ। এমনকি রাতে খোলা আকাশের নিচে বসে থাকার জন্য যে প্লাস্টিক শিট আনা হয়েছিল, সে সবও পুলিশ নিয়ে চলে গেছে বলে অভিযোগ। শনিবার লখনউ শহরের এই ঘটনায় রীতিমতো হতভম্ব শীতার্ত প্রতিবাদীরা।

 

 

 

 

গত শুক্রবার প্রায় ৫০ জন নারী লখনউ শহরের ঘণ্টাঘরের সিঁড়ির কাছে আন্দোলন শুরু করেন। তারা জানিয়েছিলেন, তাদের প্রতিবাদ অনির্দিষ্ট কালের জন্য চলবে। নাগরিকত্ব আইন বাতিল করার দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা উঠবেন না বলে দাবি করেন। শনিবার ওই প্রতিবাদে আরো নারী ও শিশু যোগ দেন। এর পরেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওয় দেখা যায়, প্রতিবাদীদের কাছে এসে কম্বল কেড়ে নিয়ে চলে যাচ্ছে পুলিশ। নিয়ে নিচ্ছে খাবারও।

 

 

 

 

তবে পুলিশের বিরুদ্ধে আনা এ অভিযোগ অস্বীকার করেছে উত্তরপ্রদেশ সরকার। রবিবার লখনউ পুলিশের পক্ষ থেকে গুজব না ছড়ানোর জন্য আবেদনও জানানো হয়। কিন্তু ভাইরাল হওয়া ভিডিওয় এরই মধ্যে দেখা গেছে, আন্দোলনকারী নারীর পুলিশকে প্রশ্ন করছেন, কেন তাদের কম্বল তুলে নিয়ে যাচ্ছে পুলিশ? প্রতিবাদী নারী ও শিশুদের জন্য খাবার ও কম্বল নিয়ে আসা এক শিখ ব্যক্তি বলেন, আমরা সাধারণ মানবিকতা থেকে এখানে এসেছি। কিন্তু কিছু পুলিশ এই আন্দোলন থামাবোর জন্য ঘৃণ্য উপায় নিয়েছেন।

 

 

 

 

লখনউয়ের অভিযুক্ত পুলিশ অবশ্য বিবৃতি দিয়ে জানিয়েছে, ঘণ্টাঘরের কাছে ওই প্রতিবাদীরা কোনো অনুমতি ছাড়াই তাঁবু করার চেষ্টা করছিলেন। অনেকেই সেখানে কম্বল বিতরণ করছিলেন। ফলে বহু মানুষ এসে ভিড় করছিলেন, যারা আন্দোলনকারী নন। তারা কেবল কম্বল নিতে এসেছিলেন। সেই কারণেই ভিড় সরাতে হস্তক্ষেপ করে পুলিশ। তাই কম্বলগুলো সরিয়ে নিয়ে যাওয়া হয়।

 

 

 

 

 

নাগরকত্ব আইনের বিরোধিতায় বেশ কিছুদিন ধরে দিল্লির শাহিনবাগে অবস্থান-বিক্ষোভ করছেন পাঁচশোরও বেশি নারী। তাদের অনুপ্রেরণাতেই কলকাতার পার্কসার্কাস ময়দানে জড়ো হয়েছেন প্রতিবাদী নারীরা।

 

 

 

 

 

তেমনই অনুপ্রাণিত হয়েছিল উত্তরপ্রদেশ, লখনউয়ে জড়ো হন নারীরা। তীব্র ঠাণ্ড থেকে বাঁচতে কম্বল নিয়ে আসেন তারা। খাওয়া-দাওয়ার জন্য থালা-বাসনও। পুলিশ সে সবই কেড়ে নিয়ে চলে গেছে বলে অভিযোগ। প্রশ্ন উঠেছে, কোন আইনে বিক্ষোভকারীদের কম্বল কেড়ে নেওয়া হল?

এই বিভাগের আরো খবর :

৫’শ গ্রাম গাঁজাসহ শৈলকুপার শীর্ষ মাদক ব্যবসায়ী ফিরোজ বিশ্বাস আটক
মেয়ের বিয়ে নিয়ে মুখ খুললেন প্রিয়াঙ্কার মা
হোসেনপুরে ইয়াবাসহ কাউন্সিলর আটক
সংসদ নির্বাচনের আগেই সিটি নির্বাচন: সিইসি
মেসেঞ্জারে আসছে ‘আনসেন্ড’ অপশন
ডায়াবেটিস এ কচি আম পাতা ইনসুলিনের মত কাজ করে, যা আপনি নাও জানতে পারেন
প্রধানমন্ত্রীর হাতে মিষ্টি খেয়ে যা বললেন রোমান
জিম্বাবুয়ের পারফর্মেন্সে আইসিসির আক্কেল গুড়ুম!
ফাঁস হওয়া স্ক্যান্ডাল নিয়ে যা বললেন সালমান
নাগরিকদের পরিচয় শনাক্তকরণ নম্বর দেবে ভিয়েতনাম
শিখে নিন, ডেন্টিস্ট ছাড়াই বাড়িতে বসে দূর করবেন দাঁতের পাথর
দেশী গরুর-বেশী দাম
নারীদেহের সবচেয়ে সংবেদনশীল অঙ্গ কোনটি
ব্রিজটি যে কারণে রাস্তা ছেড়ে খালের পাশে বানানো হলো
নেইমারকে ছাড়াই পিএসজির টানা পঞ্চম শিরোপা জয়