প্রথমবার্তা, নিজস্ব প্রতিবেদক:  গত বছরই বিশ্বের প্রথম সারির দেশগুলোর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে অ্যান্টি স্যাটেলাইট মিসাইলের পরীক্ষা চালায় ভারত। আর এবার প্রজাতন্ত্র দিবসে রাজপথে সেই অ্যান্টি স্যাটেলাইট মিসাইল সিস্টেম বিশ্বের দরবারে প্রদর্শন করবে ভারতীয় সেনাবাহিনী।

 

 

 

 

অ্যান্টি স্যাটেলাইট মিসাইল এক ধরনের উচ্চ ক্ষমতা সম্পন্ন নিয়ন্ত্রিত (গাইডেড) ক্ষেপণাস্ত্র, যা দিয়ে মহাকাশের কৃত্রিম উপগ্রহ ধ্বংস করা যায়। রাশিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের ঠাণ্ডা যুদ্ধের সময় রাশিয়া এবং যুক্তরাষ্ট্র পাল্লা দিয়ে নিজেদের ক্ষমতা বাড়াচ্ছিল মহাকাশে।

 

 

 

সেই সময় দুই দেশই অ্যান্টি স্যাটেলাইট মিসাইল নিয়ে গবেষণা শুরু করে। পরে ১৯৫৯ সালে যুক্তরাষ্ট্র প্রথম পরীক্ষামূলকভাবে এই উপগ্রহ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র তৈরি করে। তবে সেই ক্ষেপণাস্ত্র আকাশ থেকে ছুড়তে হতো।

 

 

 

 

অন্যদিকে ১৯৬৭ সালে সোভিয়েত ইউনিয়ন সফলভাবে একেবারে মাটি থেকে ছোড়া যায় এমন উপগ্রহ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করে। অ্যান্টি স্যাটেলাইট মিসাইলের প্রাথমিক উদ্দেশ্য, মহাকাশে নিজের দেশের যে সমস্ত কৃত্রিম উপগ্রহ রয়েছে এবং গবেষণামূলক কাজকর্ম চলছে সেগুলোকে নিরাপত্তা দেওয়া।

 

 

 

 

সেই সঙ্গে মহাকাশ থেকে কোনো শত্রু দেশে আক্রমণ করলে তা যেন মহাকাশেই প্রতিহত করা যায়, তা নিশ্চিত করাই অ্যান্টি স্যাটেলাইট মিসাইলের কাজ। এই মিসাইলের সঙ্গে প্রয়োজনে পরমাণবিক অস্ত্রও যুক্ত করা যায়।

 

 

 

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পর চীন তৃতীয় শক্তি হিসাবে ২০০৭ সালে সফলভাবে ওই প্রযুক্তির ব্যবহার করে। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মতো চীনও প্রথম সফল উৎক্ষেপণের পর থেকে অ্যান্টি স্যাটেলাইট মিসাইল প্রযুক্তি আরো উন্নত করে চলেছে।

 

 

 

 

 

চীনের সাফল্য মহাকাশে ভারতের নিরাপত্তার কারণ হয়ে দাঁড়ায়। এরপর থেকে ভারতও সেই একই প্রযুক্তি নিয়ে গবেষণা শুরু করে। ২০১২ সালের মধ্যেই অ্যান্টি স্যাটেলাইট মিসাইল তৈরির প্রযুক্তি তৈরিতে সক্ষম হয় ভারত। আর এবার সেই মিসাইল সিস্টেমটি সবার সামনে নিয়ে আসা হচ্ছে।

এই বিভাগের আরো খবর :

অন্তরঙ্গ অবস্থায় প্রেমিকের সঙ্গে মা…
রোজার সময় ঋতুস্রাব নিয়ে নারীদের লুকোচুরি কেনো?
বনজ সম্পদ সুরক্ষায় কার্যকর ভূমিকা রাখুন: বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী
শীতলক্ষ্যা নদীতে নৌকাডুবি; ১ জনের লাশ উদ্ধার
ফরিদপুরে মেডিক্যাল শিক্ষার্থীদের মোমবাতি মিছিল
‘বদির হাত থেকে আ.লীগকে বাঁচান’ প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগ নেতার আকুতি
বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ শুরু করছে বিএনপি
'বাংলাদেশে এত সুন্দর স্টেডিয়াম!'
পেট্রলবোমার আঘাত এখনো যন্ত্রণা দেয়
রহস্য ফাঁস তিন খানের......
যে কারণে বাদ গোলাম মাওলা রনির মনোনয়ন
টাঙ্গাইল কোর্ট চত্ত্বরে নকল কাবিনের ছড়াছড়ি ॥ ৮০ হাজার টাকার কাবিন ৮ লাখ টাকা!
খাগড়াছড়ির গুইমারা বর্ডার গার্ড হাসপাতালে ফিজিওথেরাপী বিভাগের উদ্ভোধন গত ১ বছরে স্থানীয় প্রায় ১০ হাজা...
যুক্তরাষ্ট্রের কাছ থেকে ক্ষেপণাস্ত্র কিনছে কাতার
নিম গাছ থেকে বের হচ্ছে দুধ!