প্রথমবার্তা, নিজস্ব প্রতিবেদক: ঢাকা : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্কুল কেবিনেটের ফলে শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্ব দেয়ার স্পৃহা তৈরি হবে। গণতান্ত্রিক চর্চা, নিজেদের অধিকার সম্পর্কে ধারণা, পরমতসহিষ্ণুতা ও পারস্পরিক শ্রদ্ধা প্রদর্শন, শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আন্তরিকতা তৈরি, বিদ্যালয় থেকে শিক্ষার্থী ঝরে পড়ার হার রোধ হবে। সেইসঙ্গে শিক্ষার্থীরা নিজেদের মূল্যবোধ ও দায়িত্ব সম্পর্কে সচেতন হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রত্যেকের জীবনেই কাউকে না কাউকে নেতা মানতে হয়। এতে শৃঙ্খলা ও সময়ানুবর্তিতা বুঝতে পারে তারা। সেইসঙ্গে দায়িত্ববোধ তৈরি হবে নিজেদের মধ্যে।’

আজ শনিবার মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে খুদে শিক্ষার্থীদের স্কুল কেবিনেট নির্বাচনের ভোটকেন্দ্র পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

দেশের ৫৫৯টি উপজেলা ও থানায় মোট ২২ হাজার ৯২৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তার মধ্যে ১৬ হাজার ৩৮৪টি মাধ্যমিক বিদ্যালয় ও ছয় হাজার ৫৪২টি দাখিল মাদ্রাসা রয়েছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পড়ালেখার পাশাপাশি ছাত্রছাত্রীদের সুনাগরিক হওয়ার যাবতীয় গুণাবলিও শিক্ষা দিতে হবে। মূল্যবোধ ও আত্মসচেতনতা তৈরিসহ দেশ ও জাতির সেবা করার মনমানসিকতা একজন শিক্ষার্থীকে বিদ্যালয় থেকেই অর্জন করতে হবে। কর্মজীবনে যাতে এর বাস্তব প্রয়োগ করতে পারে।’

আজ শনিবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলে। এ বছর মাধ্যমিক বিদ্যালয়ে এক লাখ ৩১ হাজার ৭২টি এবং মাদ্রাসায় ৫২ হাজার ৩৩৬টি পদে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। মোট ভোটার এক কোটি ১৫ লাখ ৫৩ হাজার ৯১৬ জন। এর মধ্যে ছাত্রী ৬২ লাখ ৫১ হাজার ৬৮৩, যা মোট শিক্ষার্থীর ৫৪ দশমিক ১০ শতাংশ। ছাত্রের সংখ্যা ৫৩ লাখ দুই হাজার ২৩৩ জন।

এই বিভাগের আরো খবর :

জীবনে সুখী হতে হলে বিয়ে করুন মোটা মেয়েকে
এই সুবিধা জানলে আজই বিয়ে করতে চাইবেন কম বয়সের মেয়েকে! জেনে নিন ?
সুন্দরী পূজার বিয়ের প্রস্তাবে যা বললেন মুকেশ আম্বানি!
বঙ্গোপসাগরে সফল মিসাইল উৎ¶েপণের মধ্য দিয়ে বাংলাদেশ নৌবাহিনীর বার্ষিক সমুদ্র মহড়া সমাপ্ত
রামগঞ্জে খালে মিলল নিখোঁজ ছাত্রীর মরদেহ
রাস্তায় সংঘবদ্ধ হয়ে যৌন হয়রানি, কুংফু ঝেড়ে দিয়েছে কিশোরী!
“সুষ্ঠু নির্বাচন হলে ১০টির বেশি সিট পাবে না আ’লীগ”
ডামুড্যার সমাজ সেবক আব্দুল মতিন সরদারের ১০ম মৃত্যুবার্ষিকী ৩ মার্চ
আত্রাইয়ের সিনিয়র স্টাফ নার্স জোহান বাঁচতে চাই
শাকিব খান ভোটের আগে যে দাবি তুললেন
ধারের টাকা নিতে এসে ভাবীর সাথে অবৈধ প্রেম (ভিডিওটি দেখুন)
বালিশ ২৭,৭২০ টাকা আর ২০ টাকার হ্যান্ড গ্লোভস ৩৫ হাজার
হারিছ চৌধুরীর অন্তর্ধান রহস্য
জান্নাতুল-মুশফিকের প্রেম কাহিনী নিয়ে তোলপাড়..
হবিগঞ্জে শিরনি বিতরণকে কেন্দ্র করে দ্বন্দ্ব, যুবক খুন