প্রথমবার্তা, প্রতিবেদক:     এক কাপ চা সারাদিনের ক্লান্তি দূর করে। আবার এই চা অতিরিক্ত খাওয়া কিন্তু শরীরের জন্য ক্ষতিকর। আমরা অনেকেই জানি না যে, অতিরিক্ত গরম চা খাওয়ার অভ্যাস ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

 

 

 

এ তথ্য জানিয়েছেন ক্যান্সার বিশেষজ্ঞ (এমসিএইচ সার্জিক্যাল অনকোলজিস্ট) ডা. শুভদীপ চক্রবর্তী।ডা. চক্রবর্তী বলেন, গরম চা খাদ্যনালিতে ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। আর শুধু গরম চা বা কফি নয়, যে কোনো ধরনের পানীয় অতিরিক্ত গরম অবস্থায় পান করলে তা আমাদের খাদ্যনালির অভ্যন্তরের আস্তরণের মারাত্মক ক্ষতি করে।

 

 

 

ফলে খাদ্যনালির কোষগুলো ক্রমাগতভাবে নতুন করে জন্মানোর প্রয়োজন হয়।তিনি বলেন, খাদ্যনালিতে এই মেরামতির পর্যায়েই কোষের ক্যান্সারজনিত রূপান্তর ঘটে, যা খাদ্যনালির ক্যান্সারের দিকে পরিচালিত করে।তিনি আরও বলেন, অতিরিক্ত গরম পানীয় খাদ্যনালির স্পিঙ্কটার প্রক্রিয়াকে শিথিল করতে পারে এবং অ্যাসিড রিফ্লাক্সের দিকে পরিচালিত করে, যা গ্যাস্ট্রোসফেজিয়াল জংশন বা পাচনতন্ত্রের ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

 

 

 

ক্যান্সারের গবেষণার আন্তর্জাতিক সংস্থার (আইএআরসি) রিপোর্ট অনুযায়ী, ১৪৯ ডিগ্রি ফারেনহাইট বা ৬৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি গরম পানীয় লেভেল ২এ কার্সিনোজেনের সমতুল্য ক্ষতিকর, যা ক্যান্সারের অন্যতম কারণ।আমেরিকান ক্যান্সার সোসাইটির একদল গবেষক তাদের রিপোর্টে দাবি করেছেন, অতিরিক্ত গরম চা খাওয়ার অভ্যাস কণ্ঠনালির বা গলার ক্যান্সারের ঝুঁকি প্রায় ৯০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে!উত্তর-পূর্ব ইরানের প্রায় ৫০ হাজার মানুষের উপর এই গবেষণা চালিয়ে তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

 

 

 

 

কণ্ঠনালীর ক্যান্সারে প্রতি বছর ৪ লাখের বেশি মানুষের মৃত্যু হয়। আর গরম চা বা কফি ছাড়াও মাত্রাতিরিক্ত ধূমপান, মদ্যপানের অভ্যাস এই ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।ড. চক্রবর্তী জানান, শুধু ইরানেই নয়, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলিতে বেশির ভাগ মানুষের অভ্যাস ৬৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি গরম চা পান করা।

 

 

 

 

তার মতে, ৬০ ডিগ্রি সেলসিয়াসের কম উষ্ণ চা খাওয়াটাই স্বাস্থ্যের পক্ষে উপযুক্ত। এই চেয়ে বেশি গরম চা খেলে বাড়বে ক্যান্সারের ঝুঁকি। তাই চা কফি খাওয়ার আগে খেয়াল রাখবেন যেন অতিরিক্ত গরম না হয়।

এই বিভাগের আরো খবর :

কারাগারে ডিআইজি প্রিজনস পার্থ
মার্কিন প্রেসিডেন্ট অভিভূত 'নমস্তে ট্রাম্প' অনুষ্ঠানে.....
সংসদে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল উত্থাপন
নেইমারকে রিয়ালের নেয়া সম্ভব না : রোনাল্ডো
অতিরিক্ত পাউরটি বা চকলেট খেলে হতে পারে ক্যান্সার!
ইরান চায় ভারত ট্রাম্পকে পরমাণু চুক্তিতে ফেরাক....
বিএনপি মহাসচিবের বিবৃতি সরকার গণতান্ত্রিক কর্মসূচি বানচাল করতে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করছে
নিজের বোনকে পাহারা রেখে ১৩ বছরের কিশোরীকে ধর্ষণ
যুক্তরাষ্ট্রে অচলাবস্থা : অতীতের সব রেকর্ড ছাড়াল
ভারতীয় ইমিগ্রেশন পুলিশ আবারও বাংলাদেশী বৈধ পাসপোর্টযাত্রীকে পেটাল
এখন ভুতুড়ে শহর চীনের উহান.....
নারায়ণগঞ্জে হিন্দু-মুসলিম নবদম্পতিকে পুলিশের মারধর
শিরোপা বঞ্চনার জবাব নারী ক্রিকেটারদের
ডায়রিয়া প্রতিরোধ করুন, সুস্থ থাকুন
রিয়ালকে উড়িয়ে দেওয়া যাবে না: বার্সা কোচ