প্রথমবার্তা,নিজস্ব প্রতিবেদক:     মওসুম বদলের সময়ে ঘরে ঘরে হানা দেয় ইনফ্লুয়েঞ্জা ভাইরাস। যার প্রকোপে জ্বর-সর্দি-কাশিতে ভোগেন অনেকেই। বিশেষ করে শিশু, বয়স্ক আর রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের কম তারাই আক্রান্ত হন এই ভাইরাসে।

 

 

 

 

তবে কিছু সাবধানতা অবলম্বন করলে ইনফ্লুয়েঞ্জা-হানা থেকে বাঁচার সম্ভাবনা থাকে। তাতে হয়তো রোগের হাত থেকে একেবারে পার পাবেন না, তবে সাবধানতা নিলে ভোগান্তি কম হবে।

 

 

 

 

কী কী করলে ভাইরাস আক্রমণকে প্রাথমিকভাবে ঠেকানো সম্ভব—

• খাওয়া-দাওয়া আর ঘুমের সঙ্গে কোন রকম আপস করা যাবে না এই সময়টায়। শরীরকে ভেতর থেকে সুস্থ রাখতে হলে হালকা ব্যায়াম করাটাজরুরি। অন্তত সিঁড়ি দিয়ে ওঠানামা এবং ঘরে হাঁটাচলা স্বাভাবিক রাখতে হবে।

 

 

 

• সারাবছর তো আছেই, মওসুম পরিবর্তনের সময় সর্দি-কাশি হলে মাস্কে মুখ ঢেকে রাখার ব্যবস্থা করতে হবে। দূষিত বাতাস থেকে অ্যালার্জি হলে সর্দি-কাশি আরও বাড়তে পারে। তাই বাইরে বেরোলে অবশ্যই মাস্ক পরুন। তবে মাস্ক ব্যবহার করলে যদি একান্তই সমস্যা হয়, তাহলে টিস্যু পেপার বা ন্যাপকিন সঙ্গে রাখুন।

 

 

 

 

• কাশির মাধ্যমে কিন্তু জীবাণু হু হু করে ছড়ায়। তাই যখনই কাশি হবে, ন্যাপকিন দিয়ে মুখ তো ঢাকবেনই, চিকিৎসকের পরামর্শ নিয়ে কাশির সিরাপ খান। অফিসে কারও সর্দি-কাশি হলে দূরত্ব বজায় রাখুন।

 

 

 

 

• সারাদিন বাড়িতে বসে থাকা সম্ভব নয়। তাই বাইরে বেরোলে হ্যান্ড স্যানিটাইজার রাখুন। আপনি যে সিটে বসছেন, যে কম্পিউটার ব্যবহার করছেন, যে ফোন ব্যবহার করছেন— সব কিছুতেই জীবাণু জড়িয়ে আছে। তাই সেসব প্রতিদিন পরিষ্কার রাখার চেষ্টা করতে হবে। আর বাইরে থেকে বাড়ি ফিরে ভাল করে হাত-মুখ ধুয়ে ফেলুন।

 

 

 

 

 

• এর পরেও যদি কোন ভাইরাস আক্রমণের মুখোমুখি হন, তবে প্রথমেই চিকিৎসকের পরামর্শ নিন। যতক্ষণে না সুস্থ হচ্ছেন বাড়িতে থেকে বিশ্রাম নিন। এই সময়টায় যত কম মানুষের সংস্পর্শে আসবেন ততই স্বাস্থ্যের পক্ষে ভাল।

এই বিভাগের আরো খবর :

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-৫ সদর আসনের সংসদ সদস্য প্রার্থীরা ‘জনতার মুখোমুখি’ অনুষ্ঠান
প্রধানমন্ত্রীর শ্রদ্ধা....
বোলিংয়ের অনুমতি পেলেন আল আমিন
শাড়ি খুললেন সানি! তা দেখে হৃদয় চাপড়াচ্ছেন আমজনতা
বিএনপি গণতন্ত্র হত্যা করেছিল বাংলাদেশে: তথ্যমন্ত্রী
ফিলিস্তিনিদের নামাজে বাধা আল আকসায়.....
মা আমাকে সবাই দেখতে আসছে কেন?
প্রধান শিক্ষক পদে নিয়োগ পেলেন গোলাম মোস্তফা কামাল
ভোট পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পে বিদেশিদের ভ্রমণ বন্ধ!
রাজধানীতে ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি
পানির তলে অসাধারণ রেস্টুরেন্ট
প্রথম পর্বের আখেরি মোনাজাত শুরু
সিলেটেও উড়াল সড়ক নির্মাণ করা হবে : অর্থমন্ত্রী
মাদারীপুরে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ ১৮ সহ আহত-৩৮
এক মাসে ৫থেকে ৭কেজি ওজন কমান