প্রথমবার্তা,নিজস্ব প্রতিবেদক:   ভারতের পশ্চিমবঙ্গে আগামীকাল থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। প্রতিবারের মতো এবারও পরীক্ষা শুরুর আগে কড়াকড়ি ব্যবস্থা নিয়েছে রাজ্যের মাধ্যমিক শিক্ষা পর্ষদ।

 

 

 

 

আজ সংবাদ সম্মেলন করেছে পর্ষদ। সেখানে পরীক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকাদের উপরও একাধিক বিধিনিষেধ থাকছে বলেই জানিয়েছেন পর্ষদ সভাপতি।

 

 

 

 

পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, আগের বছর যে সব জায়গায় হোয়াটসঅ্যাপে মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল এবং ফাঁস হওয়ার প্রবণতা রয়েছে, পরীক্ষা চলাকালীন সে সব জায়গায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা।

 

 

 

 

বেলা ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত নেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবমিলিয়ে রাজ্যের  মোট ৪২টি ব্লকে পরীক্ষা চলাকালীন বন্ধ রাখা হবে পরিষেবা।

 

 

 

 

এছাড়া বলা হয়েছে, মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীরা কেউ স্মার্ট ফোন, ক্যালকুলেটর নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। এমনকি স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না শিক্ষক-শিক্ষিকারাও।

 

 

 

 

 

পাশাপাশি জানানো হয়েছে, সকাল সাড়ে ১০টায় প্যাকেটে করে প্রশ্নপত্র পৌঁছবে পরীক্ষাকেন্দ্রে। ১১টা ৪০ মিনিট নাগাদ খোলা হবে প্রশ্নপত্রের প্যাকেট। ১১টা ৫০ মিনিটে উত্তরপত্র সরবরাহ করা হবে।

 

 

 

 

উল্লেখ্য, এবার পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ১৫ হাজার ৮৮৮। যা গতবারের তুলনায় কম। এবার মাধ্যমিক পরীক্ষায় ছাত্রের সংখ্যা ৪ লাখ ৩৯ হাজার ৮৭৯। পর্ষদের তরফে জানানো হয়েছে, এই বছর নারী পরীক্ষার্থীর সংখ্যা  বেশি। সূত্র: জি নিউজ

এই বিভাগের আরো খবর :

বিএনপির দিকে তাকিয়ে আ’লীগ, জাতীয় পার্টিসহ অন্যরা
মেদহীন পেটের জন্য সকাল ৮টার আগে মাত্র একটি খাবার
শিবগঞ্জে জামায়াতের সাবেক আমির গ্রেপ্তার
ক্যারিবীয়দের পাল্টা আক্রমণে সাকিবের
কমার্স ব্যাংকে ১১ কর্মকর্তা বরখাস্ত
এক হতে হবে সবাইকে অসাম্প্রদায়িক দেশ গড়তে
সবাই সহযোগিতা করবেন, আচরণবিধি মেনে চলবেন: সিইসি
বাংলাদেশকে চতুর্থ সোনা জেতালেন সেই হুমায়রা
অপবাদ ঘোচাতে চায় মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর মাদক নিয়ন্ত্রণে 'ঠুঁটো জগন্নাথ'
হাতির সাথে সেলফি, নিহতের ঘটনা বাড়ছে ভারতে
নির্বাচনে রুশ হস্তক্ষেপ: হোয়াইট হাউজের সাক্ষাতকারে মুলার
এ শোক 'সহিবারে দাও'
পোশাক কারখানায় বিক্ষোভ সাভারে.....
অনির্দিষ্টকাল রাষ্ট্রপ্রধান থাকবেন শি জিনপিং!
হাসপাতালে থাকায় শুনানি পেছাল খালেদা জিয়ার