প্রথমবার্তা, প্রতিবেদক:    করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত হয়েছে ১০ হাজার মানুষ। দেশটিতে আক্রান্তের সংখ্যা এখন প্রায় ৬৯ হাজার। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪১ জন।

 

 

 

 

বিবিসি জানায়, আক্রান্তের সংখ্যায় এখন তৃতীয় অবস্থানে যুক্তরাষ্ট্র। চীন ও ইতালিতে আক্রান্ত যথাক্রমে ৮১ হাজার ৬৬৭ ও ৭৪ হাজার ৩৮৬ জন।

 

 

 

 

মার্কিন অঙ্গরাজ্য ৫০টির সব কটিতে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। এর মধ্যে গোটা দেশের আক্রান্তের অর্ধেকের বেশি নিউইয়র্কের। অঙ্গরাজ্যটিতে ৩০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যায়ও এগিয়ে নিউইয়র্ক। এখন পর্যন্ত সেখানে মারা গেছে ২৮০ জন।

 

 

 

 

করোনা মোকাবিলায় ধীর গতির কারণে শুরুতে চরমভাবে সমালোচিত হন ট্রাম্প প্রশাসন। অঙ্গরাজ্যগুলোর গভর্নররা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। এমন সংকটময় মুহূর্তে জাতিকে নেতৃত্ব দিতে না পারলে রাস্তা থেকে ট্রাম্পকে সরে দাঁড়ানোরও আহ্বান জানান মার্কিন নেতারা।

 

 

 

 

তবে পরিস্থিতি আরও খারাপের দিকে যাওয়ায় ট্রাম্প প্রশাসন দ্রুত পদক্ষেপ নিতে থাকে। ভ্যাকসিন পরীক্ষায় কড়াকড়ি শিথিল করা সেই সঙ্গে শ্রমিক, চাকরিজীবী এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর বিশেষ সুবিধার প্যাকেজ ঘোষণা করেন ট্রাম্প।

 

 

 

 

এদিকে এদিকে জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যানুসারে, পৃথিবীজুড়ে মৃতের সংখ্যা এখন ২১ হাজার ২৭৬। আক্রান্ত চার লাখ ৭১ হাজার। তবে এর মধ্যে সুস্থ হয়ে গেছে এক লাখ ১৪ হাজার মানুষ।

 

 

 

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, মৃতের সংখ্যা বাড়তে থাকলেও ইউরোপে আক্রান্তের কমে এসেছে। তবে আমেরিকায় সে সংখ্যা বাড়ছে।

 

 

 

 

জেনেভায় সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, আমেরিকায় সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার বিকেল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৮৫ শতাংশ নতুন আক্রান্তই ইউরোপ ও আমেরিকায়। তার মধ্যে আবার শুধু আমেরিকাতেই ৪০ শতাংশ।’

 

 

 

 

 

মার্গারেট বলেন, এখন আমরা দেখতে পাচ্ছি, আমেরিকায় ব্যাপক হারে সংক্রমণ বাড়ছে। তাই অঞ্চলটি করোনার নতুন উপকেন্দ্র হয়ে ওঠার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

এই বিভাগের আরো খবর :

ইবির রেস্ট হাউজ থেকে আপত্তিকর অবস্থায় যুগল আটক
মির্জা ফখরুলের অনুকরণীয় দৃষ্টান্ত!
'উচ্চ আদালতে সবক্ষেত্রে বাংলা ব্যবহারের উদ্যোগ নেব'
আহত ছাত্রলীগকর্মীকে দেখতে গিয়ে প্রাণ হারালেন ৭ জন
বিপর্যস্ত জনজীবন,ইউরোপ জুড়ে তীব্র দাবদাহ
গাজীপুর-৫ আসনের বিএনপির প্রার্থী ফজলুল হক মিলন গ্রেফতার
প্রিয়াংকা লড়বেন মোদীর বিরুদ্ধে !
হবিগঞ্জে পুলিশের অভিযানে ২২ পলাতক আসামি গ্রেপ্তার
বোদায় ধানের শীষ প্রতিকে মনোনয়ন দাখিল করেছেন ফরহাদ হোসেন আজাদ
স্যার পেটের দায়ে ধান্দাবাজি করি’আপনি কি জানেন কে এই ধান্দাবাজ…
ভালো থাকুন, সুখে থাকুন
ট্রাম্প চাইলেই যুদ্ধ শুরু করতে পারবেন না ইরানের বিরুদ্ধে
ট্রাম্প জেনারেল সোলাইমানির জুতার সমতুল্যও নন....
প্রেস ক্লাব অব ইন্ডিয়ার কঙ্গনাকে বয়কট সমর্থন
কলাপাড়ায় অস্ত্র ও গুলিসহ ব্যবসায়ী গ্রেপ্তার