প্রথমবার্তা, প্রতিবেদক: করোনাভাইরাস দ্বারা সৃষ্ট পরিস্থিতির সুযোগে বাড়তে পারে সন্ত্রাসী হামলা। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এ আশঙ্কার কথা জানিয়েছেন।

 

 

 

 

গত তিন মাস ধরে করোনা আতঙ্কে ‘ত্রাহি-ত্রাহি’ রব উঠেছে সর্বত্র। করোনার মহামারির আতঙ্কে সন্ত্রস্ত্র গোটা বিশ্ব।। আর তার মাঝেই নতুন এক আশঙ্কার কথা শোনালেন জাতিসংঘের মহাসচিব।

 

 

 

 

বৃহস্পতিবার জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠক বসেছিল। ওই বৈঠকেই জাতিসঙ্ঘের মহাসচিব প্রতিটি দেশকে সতর্ক করে দিয়ে বলেন, ‘করোনার মোকাবিলা নিয়ে প্রতিটি দেশ ব্যস্ত।

 

 

 

 

আর তার সুযোগ নিতে পারে সন্ত্রাসী গোষ্ঠী। জৈব অস্ত্র ব্যবহার করে হামলা চালাতে পারে সন্ত্রাসী গোষ্ঠী। তাই বাড়তি সতর্ক থাকতে হবে।করোনার মতো মহামারির মোকাবিলায় দেশগুলিকে পারস্পরিক বিরোধ ভুলে হাতে-হাত মিলিয়ে কাজ করার আর্জি জানিয়েছেন গুতেরেস।

 

 

 

 

তিনি বলেন, মহামারির সঙ্গে ঐক্যবদ্ধ লড়াইতে যে দুর্বলতা প্রকট হচ্ছে, তা গোটা বিশ্বকেই ভয়াবহ বিপর্যয়ের মুখে ফেলে দিতে পারে। মহামারির জেরে আন্তর্জাতিক শান্তিপ্রক্রিয়া বিঘ্নিত হতে পারে। ফলে বাড়তে পারে হিংসাত্মক কার্যকলাপ, সন্ত্রাসী হামলার মতো ঘটনা। তাই সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইকে হালকাভাবে নিলে চলবে না।