প্রথমবার্তা, প্রতিবেদকঃ গোপন সুড়ঙ্গ, শুনলেই মনে হয় নানা রহস্যে ঘেরা। প্রাচীন আমলের কত না জানা কথা লুকিয়ে রয়েছে সুড়ঙ্গের প্রতিটি স্তরে। এ বার যুক্তরাজ্যে ঘরের নীচে এমনি এক গোপন সুড়ঙ্গ আবিষ্কার হল। এক লোক ঘরের দেওয়ালের নিচে একটা গর্ত করতে গিয়ে ১২০ বছরের পুরনো এই সুড়ঙ্গের সন্ধান পেয়েছেন। সুড়ঙ্গটির কয়েকটি টানেল রয়েছে।

 

 

জ্যাক ব্রাউন নামের ওই ব্যক্তি তার ডিভনের প্লাইমাউথের বাড়িতে কিছু সংস্কার কাজ চালানোর সময় দেখেন দেওয়ালের নীচে আলাদা একটা জায়গা রয়েছে। আরেকটু খোঁড়ার পরেই তিনি দেখেন দেয়ালের নীচে কয়েকটি সুড়ঙ্গ বিভিন্ন দিকে ছড়িয়ে গেছে। বিশাল এই সুড়ঙ্গ খুঁজে পেয়ে স্তব্ধ হয়ে গিয়েছিলেন তিনি।

 

 

মশাল নিয়ে একটির ভিতরে ঢুকে কিছু পুরনো বোতল পান যেগুলোতে প্রমাণ ছিল যে ১৯০০ শতকের শুরুর দিকের। বোতলগুলোতে তারিখ লেখা রয়েছে। এছাড়া খবরের কাগজের কিছু টুকরো পেয়েছেন যেগুলো প্রমাণ দেয় এটি ১০০ বছরেরও আগের।

 

 

ব্রাউন বলছিলেন, ‘সুড়ঙ্গগুলো দেখে অবাক হয়েছিলাম। পরে ভিতরে কি আছে দেখার জন্য একটি টর্চ নিয়ে আমি অন্ধকার ধুলাবালি মাড়িয়ে একটির ভিতরে গেলাম এবং বুঝতে পেরেছিলাম যে এটি অন্য ধরণের গুহা ছিল। গুহাটি যে অন্য যুগের তার যতেষ্ট প্রমাণ সেখানে রয়েছে।’