প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট : পুরুষদের একের বেশী স্ত্রী থাকার কাহিনী পুরাণ, ইতিহাস, গল্পে শোনা যায়। কিন্তু মহাভারতের দ্রৌপদীই একমাত্র মহিলা চরিত্র যাঁর একের বেশী বিয়ে হয়েছিল। নিজের ইচ্ছাতে না হলেও তাঁকে বিয়ে করতে হয়েছিল পঞ্চপাণ্ডবকে। দ্রৌপদীর স্বয়ম্বরের পর অর্জুনের সঙ্গেই বিয়ে হয়। বাড়িতে নতুন বৌকে নিয়ে গেলে অন্ধ মা অর্জুনকে আদেশ করেন, “যা এনেছ, পাঁচ ভাই মিলে ভাগ করে নাও”। মায়ের আদেশ ফেলতে না পেরে অর্জুন সহ পঞ্চপাণ্ডবই বিয়ে করেন দ্রৌপদীকে।

 

 

 

 

 

অর্জুনের প্রতিই দ্রৌপদীর একমাত্র অনুভূতি ছিল। মন থেকে স্বামী হিসেবে তাকেই শুধু মেনেছিলেন তিনি। কিন্তু বাকি যুধিষ্ঠির, ভীম, নকুল ও সহদেবের সঙ্গে তাঁর সমীকরণ কেমন ছিল তা অজানা। শোনা যায় যে মনের আদান প্রদান না হলেও প্রত্যেকের সঙ্গে একটি করে সন্তানের জন্ম দিয়েছিলেন দ্রৌপদী।অর্জুনও চাননি তাঁর স্ত্রীকে ভাইদের সঙ্গে ভাগ করে নিতে। কিন্তু মায়ের আদেশ ফেলতে পারেননি অর্জুন। তাই আবেগকে দূরে ঠেলে নিজের স্ত্রীকে ভাগ করে নিয়েছিলেন তিনি। মনে মনে অর্জুন ভাবতেন দ্রৌপদী শুধুই তাঁর। কিন্তু আদেশ রাখতে গিয়ে স্ত্রী এর উপর থেকে অধিকারবোধ বিসর্জন দিয়েছিলেন। দ্রৌপদীর মনে শুধু একজন পুরুষেরই নাম ছিল। তা হল অর্জুনের। তাই অর্জুন শুভদ্রাকে বিয়ে করলে ভেঙে পড়েছিলেন দ্রৌপদী।

 

 

 

 

 

ভীমের সঙ্গে দ্রৌপদীর সম্পর্ক চিল অদ্ভূত। দ্রৌপদীকে যেমন শ্রদ্ধা করতেন তেমনই পাঁচজন পাণ্ডবদের মধ্যে তিনিই দ্রৌপদীকে সবথেকে ভালবাসতেন। দ্রৌপদীর সব ইচ্ছা পূরণ করতেন এই ভীমই। কৌরবদের সঙ্গে লড়াইয়ে দ্রৌপদীর সঙ্গে হওয়া অন্যায়ের প্রতিশোধ নিয়েছিলেন তিনি।নকুল সহদেবের উল্লেখ মহাভারতে যেমন কম, তেমনই দ্রৌপদীর জীবনেও এই দুজনের তেমন অস্তিত্ব ছিল না। আসলে যুধিষ্ঠির যা বলতেন তাই মেনে চলত নকুল ও সহদেব। এর বাইরে তাঁদের তেমন ভূমিকা ছিল না।দ্রৌপদীর জীবনে এই পাঁচ পুরুষ ছাড়াও ছিলেন আরও এক পুরুষ। মনে মনে কুন্তীর বড় ছেলে কর্ণকে ভালোবাসতেন তিনি। তবে দ্রৌপদীর জন্য কর্ণের কী অনুভূতি ছিল তার উল্লেখ কোথাও নেই। কিন্তু কর্ণ একবার দ্রৌপদীকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন। সুত্তা রাজা বলে তখন সেই প্রস্তাব দ্রৌপদী প্রত্যাখ্যান করলে দুঃখ পান কর্ণ।

এই বিভাগের আরো খবর :

ব্যারিস্টার সুমনের পদত্যাগ ট্রাইব্যুনাল থেকে.....
মা ভক্ত আইয়ুব বাচ্চুর যে ঘটনা কাঁদাল সবাইকে (ভিডিও)
শেখ পরশ যুবলীগের নতুন চেয়ারম্যান
যেসব খাবারে দৈহিক শক্তি কমে – বিস্তারিত জেনে অবাক হবেন
দিনাজপুরের বিরামপুরে ২শ পিচ ইয়াবা সহ আটক-১
আফগানিস্তানের কাছে পাত্তাই পেল না জিম্বাবুয়ে
মোশাররফ করিম সঠিক কথাই বলেছেন : নুসরাত ফারিয়া
কি হয় নগ্ন হয়ে আয়নার সামনে দাঁড়ালে
নাহিদ-মিঠু দম্পতি বেসিক ব্যাংকের ৩০০ কোটি টাকা আত্মসাৎ করে কানাডায়
পাকিস্তান দিবসের প্যারেডে যোগ দিলেন ভারতীয় কূটনীতিকরা!
ছাত্রলীগকে ঈদ সালামি দেওয়া নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিলেন ভিসি
কোরবানির লাভ-ক্ষতি : ইহা একটি চুলকানি পোষ্ট….
আম খেলে কি ওজন বাড়ে?
বিমান ছিনতাই চেষ্টাকারী নিহত
আবহাওয়া অফিসের কালবৈশাখী সতর্কবার্তা