প্রথমবার্তা, প্রতিবেদকঃ  চীনে করোনা রোগী সেরে ওঠার পর পরীক্ষায় ৩৮ জনের মধ্যে ৬ জন পুরুষের বীর্ষে করোনাভাইরাসের উপস্থিত পাওয়ার বিষয়টি উল্লেখ করে থাই ডিজিজ কন্ট্রোল ডিপার্টমেন্ট দেশটির নাগরিকদের এধরনের সতর্কতা দিয়েছে। ফক্স/আরটি

 

 

বীরাবত মানোসুত্থি নামে এক সিনিয়র থাই চিকিৎসা বিশেষজ্ঞ করোনা থেকে সেরে ওঠার পর প্রয়োজনে কনডম ব্যবহার প্রয়োজন বলে সতর্ক করে দিয়েছেন।

 

খাওসোদথাই কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্ব দিয়ে নাগরিকদের মধ্যে প্রচারণা চালিয়ে যাচ্ছে এবং বিষয়টি নিয়ে মোটেও হেলাফেলা করা উচিত নয়।ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেশনের চিফ মেডিকেল অফিসার জন ব্রুকস বলছেন বীর্যে ভাইরাস পাওয়া উদ্বেগজনক ফলাফল তবে এর অর্থ এই নয় যে বীর্ষ সংক্রামক।

 

তবে চুমু থেকে বিরত থাকার পরামর্শ দেন ব্রুকস কারণ ভাইরাসটি লালার মাধ্যমে ছড়িয়ে পড়ে। ওয়াল স্ট্রিট জার্নালএদিকে ডাচ ন্যাশনাল ইন্সটিটিউট ফর পাবলিক হেলথ এন্ড দি এনভায়রনমেন্ট বলছে ইতিমধ্যে দুটি যৌনতামুক্ত মাস রীতিমত ভয়াভয়।

 

এখন তাই যৌনতার জন্যে সুপারিশ করছে নেদারল্যান্ডের এ জাতীয় প্রতিষ্ঠানটি। তবে আগামী সেপ্টেম্বর পর্যন্ত দেশটিতে পতিতালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।