প্রথমবার্তা, প্রতিবেদকঃ ভারতে নতুন নিরাপত্তা ফিচার এনেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এর ফলে একজন ব্যবহারকারী সহজেই তার অ্যাকাউন্ট লক করে রাখতে পারবেন। এতে ফ্রেন্ড তালিকায় নাই এমন কেউ তার পোস্ট দেখতে পাবেনা। জুম করে প্রফাইল বা কভার ছবি নামিয়ে নিতে পারবে না।

 

প্রতিষ্ঠানটি জানায়, ভারতে নারীদের জন্যই বিশেষত এ ফিচার আনা হয়েছে যাতে তারা তাদের ফেসবুক অ্যাকাউন্টের ওপর আরো বেশি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেন। ফেসবুক ইনডিয়ার নীতি বিষয়ক পরিচালক আঁখি দাস বলেন, ‘ভারতের মানুষের উদ্বেগকে আমরা অনেক গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি।

 

বিশেষত নারীদের বিষয়টি। তাদের অনলাইন প্রফাইল রক্ষার জন্যই আমাদের এ উদ্যোগ।’ নতুন এ সুবিধায় একজন ব্যবহারকারী তার নামের নীচে থাকা ‘মোর’ অপশনে ক্লিক করে ‘লক প্রোফাইল’ বাটনে ক্লিক করবেন।

 

তারপর কনফারমেশন আসবে। বৃহস্প্রতিবারের এ ঘোষণার আগ থেকেই এ ফিচার বাংলাদেশের ব্যবহারকারীদের জন্য আছে বলে জানান ফেসবুকের একজন মুখপাত্র। নয়াদিল্লীভিত্তিক নারী পরামর্শক গ্রুপ সেন্টার ফর সোশাল রিসার্চ এর পরিচালক রনজনা কুমারি বলেন, ‘তরুণীদের কাছ থেকে আমরা প্রায়ই ‍শুনি তারা ফেসবুকে কোন পোস্ট দিতে ইতস্তত বোধ করে।

 

ছবি দেয়ার ক্ষেত্রেও ঝুঁকি থেকে যায়। কারণ যে কেউ এগুলোর অপব্যবহার করতে পারে। ফেসবুক সেই উদ্বেগের বিষয়টি মাথায় নিয়ে নতুন একটি ফিচার এনেছে শুনে ভালো লাগছে। আশা করছি নারীদের ফেসবুক অভিজ্ঞতা সুখকর হবে।’