প্রথমবার্তা, প্রতিবেদকঃ লকডাউনের মাঝে ফেসবুক লাইভ শো করে মাতিয়ে দিয়েছেন তামিম ইকবাল। আগামীকাল শনিবার তার এই শো শেষ হতে যাচ্ছে। অন্যদিকে বিদেশি ক্রিকেটারদের লাইভেও তামিমের কদর বাড়ছে। পাকিস্তানের সাবেক ক্রিকেটার এবং বর্তমানের জনপ্রিয় ধারাভাষ্যকার রমিজ রাজার লাইভে যোগ দিয়েছিলেন তামিম।

 

যেহেতু রমিজের দেশ পাকিস্তান, তাই স্বাভাবিকভাবেই উঠে আসে ফিক্সিংয়ের প্রসঙ্গ। কারণ পাকিস্তান হলো ফিক্সারদের পূণ্যভূমি!আইসিসি বারবার কঠোর পদক্ষেপ নিয়েও ফিক্সিং থামাতে পারছে না। এ ব্যাপারে রমিজ মতামত জানতে চাইলে তামিম বলেন, ‘আমি মনে করি আইসিসি যথেষ্ট করছে।

 

আইসিসি সবাইকেই শেখাচ্ছে। আমরা সবাই জানি, প্রতিটি সিরিজ আমরা খেলছি, আমাদের এই ব্যাপারে শিক্ষা দেয় আইসিসি ও দুর্নীতি দমন ইউনিট। সুতরাং ক্রিকেটারদের জানা উচিত কী করা উচিত আর কী করা উচিত না। এর পরও যদি কেউ যদি জুয়াড়িদের কাছ থেকে টাকা নেয়, তাহলে বিষয়টা ওই ব্যক্তির ওপর নির্ভর করে।

 

যদি সে ক্রিকেট ভালোবাসে, দেশকে ভালোবাসে, খেলাটার প্রতি আবেগ কাজ করে, তাহলে আমার মনে হয় না কেউই এই কাজ করবে।’ক্রিকেটারদের উদ্দেশ্যে তামিম আরও বলেন, ‘আমরা সবাই জানি আমাদের চারপাশে এই রকম মানুষ আছে। ওরা যেভাবেই হোক ফাঁদে ফেলতে চাইবে। তবে আপনাকে সতর্ক হতে হবে।

 

আপনাকে বুঝতে হবে আপনি আপনার দেশকে প্রতিনিধিত্ব করছেন। এক নম্বর ব্যাপার হলো, আপনি খেলা শুরু করেছেন কারণ আপনি খেলাটা পছন্দ করেন। আর্থিক ব্যপার কিন্তু পরের বিষয়। এটাও গুরুত্বপূর্ণ কারণ আমাদের তো পরিবারের দেখাশোনা করতে হয়। তবে প্রথমবার যখন ব্যাট ধরি তখন টাকার কথা ভেবে ব্যাট ধরিনি।

 

ব্যাট ধরেছি খেলার প্রতি ভালোবাসা থেকে। কোনো অনৈতিক কাজ করার আগে এটা মাথায় রাখতেই হবে।’