প্রথমবার্তা, প্রতিবেদকঃ চলতি বছর অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘিরে তৈরি হয়েছে অনিশ্চয়তা। আদৌ এবছর টি-টোয়েন্টি বিশ্বকাপ সম্ভব কিনা সেই নিয়ে ২৮ মে ভিডিও কনফারেন্সে বৈঠকে বসতে চলেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)।

 

সূত্রের খবর অনুযায়ী, এবছরের বিশ্বকাপকে স্থগিত ঘোষণা করে দেওয়া আইসিসি’র কেবল সময়ের অপেক্ষা। বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত ঘোষণা ২৮মে আইসিসি বোর্ড মিটিংয়ের পরেই সরকারিভাবে ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে।

 

১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসার কথা। প্রাণঘাতী করোনাভাইরাস থেকে বাঁচতে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া সরকার।

 

আর এদিকে বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আইসিসি, ক্রিকেট অস্ট্রেলিয়া এবং অস্ট্রেলিয়া সরকার মিলিতভাবে। কিন্তু ২০২০ সালের অক্টোবর নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ না হলে কখন হবে সেই টুর্নামেন্টে?

 

আলোচনায় উঠে আসতে পারে এই সম্ভাব্য তিন সময় …..

১. ২০২১ সালে ফেব্রুয়ারি-মার্চ মাসে পিছিয়ে যেতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাহলে এপ্রিলে আইপিএল হওয়া নিয়ে কোনও বাধা থাকবে না এবং তারপরেই ইংল্যান্ডের ভারত সফর হবে।

 

২. যদি বিসিসিআই ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট অস্ট্রেলিয়াকে আয়োজন করতে দেয় এবং ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে সেক্ষেত্রে ভারত।

 

৩. আর যদি ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করে অস্ট্রেলিয়া।