প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট : সবাই জানে, কোলেস্টেরল শরীরে বেশি থাকা ভালো নয়। আসলে কোলেস্টেরল কী করে? এটা শরীরকে নানাভাবে সেবা দিয়ে থাকে। কিন্তু এর অতিরিক্ত পরিমাণ ধমনিতে মারাত্মক বিপদ বয়ে আনতে পারে। তবে এটি নিয়ে অনেক সময় বিভ্রান্তি তৈরি হয়। যেমন—

 

 

উচ্চমাত্রার কোলেস্টেরলই একমাত্র উদ্বেগ

 

এ কথা ঠিক যে উচ্চমাত্রার কোলেস্টেরল হৃপণ্ডের নানা সমস্যা ও স্ট্রোকের ঝুঁকি বয়ে আনে। এ নিয়ে উদ্বেগ তৈরি হতে পারে। চিকিৎসকরা বলছেন, উচ্চমাত্রার কোলেস্টেরলে রক্তচাপ ও ওজন ঠিকই থাকে, তবে একটু উঁচুতে। এ নিয়ে উদ্বিগ্ন না হওয়াই ভালো। তবে মনে রাখতে হবে, এলডিএল লেভেল রাখতে হবে ১৯০-এর নিচে আর এইচডিএল লেভেল ৪০-এর ওপরে।

 

 

 

এটি মানেই হার্টের অসুখ

 

উচ্চমাত্রার কোলেস্টেরল অবশ্যই হার্টের নানা অসুখের অন্যতম কারণ, তবে এটিই একমাত্র কারণ নয়। এর কারণে যে হার্টের খুব বড় ধরনের সমস্যা হবে—এমন ভাবার সুযোগ নেই। তবে অবশ্যই উচ্চমাত্রার কোলেস্টেরলক অবহেলা করা যাবে না।

 

সব কোলেস্টেরলই খারাপ

 

এটি একেবারেই ভ্রান্ত ধারণা। মিথ্যাও বটে। এখন বিশ্বজুড়ে এমন একটা পরিস্থিতি সৃষ্টি হয়েছে যে ‘কোলেস্টেরল’ শুনলেই মানুষ আঁতকে ওঠে। শুধু খারাপ নয়, ভালো কোলেস্টেরলও আছে, যা হার্টের স্বাস্থ্য ভলো করে।

 

 

 

যাদের ওজন বেশি, তাদেরই শুধু এই সমস্যা

 

বেশি ওজন একটা সমস্যা বটে এবং এতে উচ্চমাত্রার কোলেস্টেরলসংক্রান্ত জটিল হতে পারে। তবে এ ধারণাও ঠিক নয়—যার ওজন বেশি, সেই এই সমস্যায় ভুগছে। দেহের বেশি ওজনই শরীরের কোলেস্টেরলের পরিমাণের একমাত্র সূচক নয়। অনেক শুকনো-পাতলা মানুষেরও উচ্চমাত্রার কোলেস্টেরল থাকতে পারে। তাই শরীরের মাপ যেমনই হোক, নিয়মিত চিকিৎসককে স্মরণ করার অভ্যাস তৈরি করতে হবে।

 

শুধু বয়স বাড়লেই এই আশঙ্কা বাড়ে

 

এটি আরেকটি ভ্রান্ত ধারণা। বয়সের সঙ্গে কোলেস্টেরল কম-বেশির কোনো সম্পর্ক নেই। খাদ্যাভ্যাস বা অন্য কোনো কারণে জীবনের যেকোনো সময়ই উচ্চমাত্রার কোলেস্টেরল দেখা দিতে পারে। এ কথা ঠিক—বয়স বাড়লে এর মাত্রা এমনিতেই শরীরে বাড়ে; কিন্তু বয়সই এই মাত্রার কম বা বেশি হওয়ার একমাত্র মাপকাঠি নয়।

 

— চিটশিট অবলম্বনে ইমরোজ বিন মশিউর

এই বিভাগের আরো খবর :

পুত্রবধূ বৃদ্ধা শাশুড়িকে রাস্তায় ফেলে গেল
'বিএনপি দেশের জন্য কাজ করেনি, নিজেদের পকেট ভারি করেছে'
আমু-তোফায়েল ঢাকা সিটি নির্বাচন পরিচালনার দায়িত্বে
লাগবে না জ্বালানি! সস্তায় ইলেকট্রিক-বিমান আকাশে ওড়াচ্ছেন এই ভারতীয়
চীনে আটকের পর ইন্টারপোল প্রেসিডেন্টকে জিজ্ঞাসাবাদ
নবাবজাদি রেকর্ড সারা’র
জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিশেষ সিনেট অধিবেশন শনিবার
সন্তানকে শূন্যে ছুড়ে আদর করেন? সাবধান!
নতুন বছরে সুখ ও দীর্ঘায়ু লাভে বিজ্ঞানীদের ৯ চাবিকাঠি
মাথায় টাক পড়া থেকে বাঁচতে চান? তাহলে ঘরেই বানান এই ওষুধ
আমার থেকেও রোনালদোর গোলটি সেরা ছিল : ইব্রা
আতঙ্কে বাড়ি ছাড়ছেন হলিউড তারকারা জ্বলছে ক্যালিফোর্নিয়া!
সর্ববৃহৎ ঈদ জামাত শোলাকিয়ায়
ভিনগ্রহীদের আহ্বান জানাতে নাজকা রেখা সৃষ্টির কারণ
বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে: শরীয়তপুরে যুবদলের বিক্ষোভ মিছিল