প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট : বয়সিদের জন্য কিছু তথ্য কিশোর-কিশোরীদের মধ্যে টিভি কিংবা স্যোশাল মিডিয়ার প্রভাব কতটা? এনার্জি ড্রিংক পান করার কুফল বা সুশি খাওয়ার সুফল কী? এমন নানা বিষয়ে গবেষকরা যা জানিয়েছেন, তাই নিয়েই দেখুন আজকের প্রতিবেদন।

 

কিশোর-কিশোরীদের ঘুম কেড়ে নিচ্ছে সোশ্যাল মিডিয়া
রাত জেগে জেগে ফেসবুক দেখে ক্লান্ত হয়ে পড়ছে ওরা। ফলে দিনেরবেলায় স্কুলে পুরোপুরি মনোযোগ থাকছে না। মোট ৯০০ কিশোর-কিশোরীদের নিয়ে কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের ব্রিটিশ সমাজ বিজ্ঞানীদের করা এক গবেষণা থেকে এই তথ্য জানা গেছে। জানা গেছে এরা যে শুধু ক্লান্তই ছিল তা নয়, এদের মধ্যে আনন্দও ছিল কম।

 

এনার্জি ড্রিংক কি রক্তচাপ বাড়ায়?
সম্পূর্ণ সুস্থ ২৫ জন কিশোর-কিশোরীকে নিয়ে দু’দিন ধরে করা হয়েছিল একটি সমীক্ষা। এতে অর্ধেক টি-এজরা পান করেছিল এনার্জি ড্রিংক আর বাকিরা নর্মাল সফট ড্রিং। দেখা গেল যারা এনার্জি ড্রিংক পান করেছিল, তাদের প্রেশার অন্যদের চেয়ে বেশি ছিল। বলা বাহুল্য, উচ্চ রক্তচাপ হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়।

 

আপনি কি সবসময় সব জায়গায় দেরিতে পৌঁছান?
ছোটবেলার জীবনযাত্রাই সম্ভবত এর মূল কারণ। জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের এক গবেষক দল। তাঁরা জানান, যাদের ছোটবেলা কাটে নিয়ম বা রুটিনমাফিক, তারা বড় হলেও তা মনে চলে। আর যারা বাড়িতে অনিয়মে বড় হয়, তারা তাদের পরবর্তী জীবনেও নিয়ম মেনে চলতে পারে না।

 

ব্রণ নিয়ে চিন্তা নেই
কিশোর বয়সে যাদের তেলতেলে ত্বক, তাদেরই সাধারণত বেশি ব্রণ হয়ে থাকে। ব্রণ বিরক্তিকর হলেও এর ভালো দিক রয়েছে। এ রকম ত্বক যেমন বুড়ো হয় দেরিতে, তেমনি বলিরেখাও দেরিতে পড়ে। লন্ডনের কিংস কলেজের গবেষকদের করা একটি গবেষণা থেকে এই তথ্য প্রকাশ করে জার্নাল অফ ইনভেস্টিগেটিভ ডার্মাটোলজি ম্যাগাজিন।

 

কথা বলায় অসুবিধা
কথা বলার সময় যাদের কথা মুখে আটকে যায়, যাদের কথা স্পষ্ট নয় বা যারা খানিকটা তোতলায়, সেরকম বাচ্চাদের সংখ্যা বেড়ে চলেছে জার্মানিতে। ২০১৬ সালে এমন শিশুর সংখ্যা জার্মানিতে ছিল ৭১৫ হাজার। এদের মধ্যে ছেলেদের সংখ্যা মেয়েদের তুলনায় অনেক বেশি। জানিয়েছে জার্মানির অন্যতম স্বাস্থ্যবীমা কোম্পানি বার্মার।

এই বিভাগের আরো খবর :

ধর্মশালায় জার্মান যুবতীর শ্লীলতাহানি
স্ত্রীকে নিয়ে পরীক্ষার হলে যাচ্ছিলেন স্বামী, পথেই মৃত্যু হলো তাদের
তাইজুলের পর শিকার ধরলেন মুস্তাফিজ
বর্ণাড্য আয়োজনে‘ঝিনাইদহ জেলা রিপোটার্স ইউনিটি’র মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন
৮৯২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে.....
ভোটের মাঠে কোটি টাকা, আটক ৩
পরিবারের সঙ্গে বড়দিন উদযাপন করলো মেসি-রোনালদো
‘কোনো দিন ভাবিনি স্যার আমার সঙ্গে এ রকম…’
কিশোর-কিশোরীদের কোন টাকা ছাড়াই ভিসা দিচ্ছে আরব-আমিরাত
কর্ণাটকে নরেন্দ্র মোদির নির্বাচনী প্রচারণা শুরু
অন্য পুরুষদের সঙ্গে সহবাসে বাধ্য করতো স্ত্রীকে! আর স্বামী তা দেখত….
বেসিক ব্যাংকের অর্থ আত্মসাত: সাবেক এমডি ও ব্যবসায়ীর বিরুদ্ধে দুদকের মামলা
ফরিদপুরে বিশ্বভোক্তা অধিকার দিবস পালিত
জানেন কি মেয়েদের গোপনাঙ্গ কি কি থাকে
কুড়িগ্রামে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন