প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :  ছবির কপিরাইট সুরক্ষিত রাখতে ব্যবস্থা নিল গুগল। বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন থেকে পছন্দ মতো ছবি ডাউনলোড করে ব্যবহার করার ক্ষেত্রে কিছু পরিবর্তন আনা হয়েছে। কি সেই পরিবর্তন? ইমেজ সার্চ থেকে ভিউ ইমেজ অপশনটাই উড়িয়ে দিয়েছে গুগল।

 

শুক্রবার গুগল টুইট করে জানিয়েছে, আজ থেকে কিছু পরিবর্তন আনা হয়েছে। আগে যে ভিউ ইমেজ অপশনটা ছিল সেটা সরিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও আরও একটি পরিবর্তন করা হয়েছে। তা হল, এবার থেকে ছবি দিয়ে কোন কিছু সার্চ করা যাবে না। সার্চ বাই ইমেজ অপশনটাও সরিয়ে দেওয়া হয়েছে। ফলে ব্যবহারকারীদের অন্য ওয়েবসাইটে গিয়ে ছবিটি দেখতে হবে অথবা ডাউনলোড করতে হবে। বাকি সব এক থাকছে।

 

ভিউ ইমেজ সরিয়ে দেওয়ায় কেন সমস্যায় পড়বেন ব্যবহারকারীরা? আসলে এই ভিউ ইমেজ অপশনে ক্লিক করলে ইমেজটি বড় হয়ে যায়। তারপর ছবিটি ডাউনলোড করে ইচ্ছামত সাইজে ব্যবহার করা যেত। এখন ইমেজ সার্চে গিয়ে ছবি খুঁজলে তা খুলছে ঠিকই। কিন্তু ভিউ ইমেজ না থাকায় সেটি বড় করে খুলছে না। ফলে ছবি ডাউনলোডে সমস্যা হচ্ছে।

 

কেন এই পরিবর্তন? রিপোর্ট বলছে, এটার দরকার ছিল। ছবির যথেচ্ছ ব্যবহার আটকানো যাবে। গুগলের ভিউ ইমেজ অপশনের কারণে ব্যবহারকারীরা ছবি চুরি করে নিতে পারত। এই প্রবণতা বন্ধ করতে ফটোগ্রাফার ও পাবলিশাররা গুগলকে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছিল।

এছাড়া গুগল গেটি ইমেজের ব্যবসায় পার্টনার হয়েছে।

 

গুগলের এই সিদ্ধান্তে অসুবিধায় পড়েছেন ব্যবহারকারীরা। তবে রাস্তা একটা আছে। কি সেটা? ছবিতে রাইট ক্লিক করে অন্য ট্যাবে খুললে বড় সাইজে ছবিটি পাওয়া যাচ্ছে।

এই বিভাগের আরো খবর :

নিহত ৬, আহত ৩৯:ঝাড়খণ্ডে বাস খাদে
জিপিএ-৫ নয়, সোনার মানুষ লাগবে: শিক্ষামন্ত্রী
শীতে শিশুকে প্রতিদিন গোসল করানো উচিত?
ইশরাকের ইশতেহার কাল সকালে
'আওয়ামী লীগ দেশ ও মানুষের ভাগ্য উন্নয়নে ক্ষমতায় আসে'
পার্বতীপুরে বেগম খালেদা জিয়া”র মুক্তির দাবীতে মানববন্ধন
বিশ্ব গণমাধ্যম সরগরম সাকিবের শাস্তির খবরে
রাত হলেই স্কুটি নিয়ে বেড়িয়ে পড়েন এবং তারপর ...
আপনার মাইয়ার যদি এমন সর্বনাশ হইত, কী করতেন?
ওয়াসার 'বিশুদ্ধ' পানির শরবত খাওয়াবেন
স্বাধীনতা পদক পাচ্ছেন ১৬ বিশিষ্ট ব্যক্তি
প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ অর্থনৈতিক কূটনীতির ওপর
দেখুন কিভাবে সাপের মাথার মণি বের করা হয়! (ভিডিও)
ইংলিশ সমর্থকদের নিন্দায় এফএ
'আন্ডারডগ' হয়ে থাকতে চায় না হিথ স্ট্রিকের জিম্বাবুয়ে