প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :  জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটের পর গত ২৪ ফেব্রুয়ারি সিদ্ধান্ত হয়, সিরিয়ার পূর্ব ঘৌতায় একমাসের জন্য সাময়িক যুদ্ধবিরতির ব্যাপারে। এ সিদ্ধান্তের কয়েক ঘণ্টা পরই তা লঙ্ঘন করা হয়।

 

পরে ২৬ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, সেখানে আটকা পড়া চার লাখ বেসামরিক নাগরিককে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রতিদিন পাঁচঘণ্টা যুদ্ধবিরতি থাকবে। কিন্তু প্রথম দিনেই তা লঙ্ঘন করে হামলা চালিয়ে দু’জনকে হত্যা করা হয়।

 

যদিও সেখানকার বাসিন্দারা বলছেন, কখনোই হামলা বন্ধ হয়নি। আর হামলা বন্ধ হওয়ার ভরসাও তারা আর পাচ্ছেন না। এমনকি সেখান থেকে বের হওয়ার ব্যাপারেও তারা হতাশ হয়ে পড়েছেন।

 

যুদ্ধবিরতি বলে কিছু আছে বলে সেখানকার বাসিন্দারা বিশ্বাস করতে পারছেন না। কারণ, ২৪ ঘণ্টাই হামলা হচ্ছে। সে কারণে বাড়ির বাইরের রাস্তায়ও বের হচ্ছেন না কেউ।

 

বাড়ির বাইরে মানুষজন বের না হওয়ার কারণ সম্পর্কে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের একজন কর্মী জানান, সারাক্ষণ মাথার ওপর যুদ্ধবিমান উড়ছে। দিনে রাতে সবসময়।

 

তিনি আরো বলেন, সত্যিকারের যুদ্ধ বিরতি মানে, লোকজন বাইরে বের হবেন, কেনাকাটা করবেন, মানবিক সহায়তা দেওয়া হবে। কিন্তু ঘৌতায় তা ঘটছে না। নামেমাত্র খাবার এবং ওষুধ দেওয়া হচ্ছে সেখানে।

 

সিরিয়ার চিকিৎসক, অ্যাক্টিভিস্ট এবং পূর্ব ঘৌতার বাসিন্দারা বলছেন, দেশটির সরকারি বাহিনী রাশিয়ার সহায়তায় বোমা হামলা চালিয়ে যাচ্ছে। আর তথাকথিত যুদ্ধবিরতির নামে বাসিন্দাদের সঙ্গে প্রতারণা ছাড়া আর কিছুই করা হচ্ছে না।

 

ওই এলাকার বাসিন্দারা বলছেন, তাদের সঙ্গে তামাশা করা হচ্ছে। এখন সিরিয়ার সরকার কিংবা রাশিয়াকে তাদের বিশ্বাস হয় না। কারণ, বোমা হামলা অব্যাহত রয়েছে। কারো আচরণেই মনে হয় না, সেখান থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিয়ে যাওয়ার মানসিকতা রয়েছে।

এই বিভাগের আরো খবর :

যে ড্র জয়ের সমান
শ্রীপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ৩
সবাই বিনোদনটাই দেখে শ্রম দেখে না : ইমন
কোনো দেশীয় চ্যানেল যে কারণে দেখাবে না বাংলাদেশ - পাকিস্তান খেলা
খাশোগি হত্যার ঘটনায় সিনেটের অবস্থান প্রত্যাখ্যান সৌদির
অ্যাপল হেডকোয়ার্টারে বিড়ম্বনা, ৭ কর্মী আহত
ভারতে ৪৫ বছরে সর্বোচ্চ বেকারত্ব, বিপাকে মোদি
লাস পালমাসের বিপক্ষে বিশ্রামে রিয়ালের সব বড় তারকা
ফেসবুক লাইভে গায়কের আত্মহত্যা!
'রাজ কাপুর লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড' পাচ্ছেন ধর্মেন্দ্র
যে গুরুর নির্দেশে মামলা চালিয়ে গেছে বিষ্ণোই সম্প্রদায়
গুলশান বিএনপি কার্যালয়ে ইন্টারনেট বন্ধ
ড. আসিফ নজরুল-ক্ষমতারোহনের পাপ না থাকলে এরশাদ সেরা শাসক হিসেবে মূল্যায়িত হতেন
"পাকিস্তান কে নরেন্দ্র মোদীর হুঙ্কার"
জানেন, ২০১৮ এ কোন ধরনের পর্ন বেশি দেখেছেন মহিলারা?